আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 23 মিনিট আগে

বিশ্বের সুখী দেশগুলোর একটি তালিকা প্রকাশ করেছে জাতিসংঘ। ওই তালিকায় ১৫৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১০তম। এই অবস্থান গত বছরের সমান। অর্থাৎ ২০১৬ সালে প্রকাশিত তালিকাতেও বাংলাদেশ ১১০তম অবস্থানে ছিলো।

bangladesh map

জাতিসংঘের ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশনস নেটওয়ার্ক’ (এসডিএসএন) থেকে প্রকাশিত ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৭-তে বাংলাদেশের এমন অবস্থান দেখা গেছে।

এই বছর বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় শীর্ষে রয়েছে নরওয়ের নাম। গত বছর এই অবস্থানে ছিলো ডেনমার্ক। তবে শীর্ষে থাকতে না পারলেও ডেনমার্ক এবার দ্বিতীয় অবস্থানে রয়েছে। তালিকায় ডেনমার্কের পর পরই রয়েছে আইসল্যান্ড ও সুইজারল্যান্ড। গৃহযুদ্ধে জর্জরিত সিরিয়া ও ইয়েমেন রয়েছে তালিকার একদম নিচে।

১৫৫টি দেশের বিভিন্ন তথ্য নিয়ে তৈরি করা এমন তালিকার ব্যাপারে এসডিএসএন পরিচালক জেফ্রে স্যাকস বলেন, পৃথিবীতে সুখী দেশগুলোর মাঝে এক ধরনের ভারসাম্য আছে। প্রায় সব সুখী দেশেই অসমতা কম।

তিনি বলেন, এই তালিকা তৈরি করার উদ্দেশ্য হচ্ছে দেশগুলো যেনো তাদের নাগরিকদের কল্যাণে আরও যত্নবান হতে পারে।

তালিকায় আইসল্যান্ড ও সুইজারল্যান্ডের পর পরই রয়েছে ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং সুইডেন। যুক্তরাষ্ট্র এই তালিকায় ১৪তম অবস্থানে রয়েছে। জার্মানি ১৬তম। আর যুক্তরাজ্য ও ফ্রান্স যথাক্রমে ১৯ ও ৩১তম অবস্থানে। তালিকার একদম নিচে রয়েছে দক্ষিণ সুদান, লাইবেরিয়া, গিনি, টোগো, রুয়ান্ডা, তাঞ্জানিয়া, বুরুন্ডি এবং মধ্য আফ্রিকান রিপাবলিক।

advertisement

Add comment

Security code
Refresh