আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 28 মিনিট আগে

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির কোনো সুরাহা এখনো হয়নি, এরই মধ্যে আবার বাংলাদেশ ব্যাংকের ই-মেইল অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঘটনা ঘটেছে। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা ই-মেইল অ্যাকাউন্ট হ্যাকড হওয়ার ব্যাপারটি জানিয়েছেন।

bangladesh bank logo

ই-মেইল অ্যাকাউন্ট হ্যাকড হওয়া ছাড়াও একটি ভুয়া অ্যাকাউন্ট থেকে ই-মেইল পাওয়ার কথা জানিয়েছেন শুভঙ্কর সাহা। তিনি জানান, ইতোমধ্যেই কেন্দ্রীয় ব্যাংকের সব বিভাগের সব কর্মকর্তাকে ভুয়া ই-মেইলটি না খোলার ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া এই ভুয়া ই-মেইলটি অন্য কারও কাছে ফরোয়ার্ড না করার ব্যাপারেও সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে বলে তিনি জানান।

ভুয়া ই-মেইলের ব্যাপারে কোনো পদক্ষেপ নেয়া হবে কি না এই ব্যাপারে শুভঙ্কর সাহা জানান, ভুয়া ই-মেইলের ব্যাপারে কোনও তদন্ত হবে কিনা তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এবার ই-মেইল অ্যাকাউন্ট হ্যাকড হলেও অর্থ চুরির মতো কোনোরকম ঘটনা ঘটেনি বলেই জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক। এই ই-মেইল অ্যাকাউন্ট হ্যাকড হওয়ার ঘটনায় ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কারিগরি সহায়তা চেয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে গত ১৪ মার্চ বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের একটি ই-মেইল অ্যাকাউন্ট হ্যাকড হয়েছিলো। হ্যাকড হওয়া ওই ই-মেইল অ্যাকাউন্ট থেকে বিভিন্ন ঠিকানায় ভুয়া বার্তা পাঠানো হয়।

উল্লেখ্য, গত বছরের ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের সিস্টেম হ্যাক করে ব্যাংকের রিজার্ভ থেকে প্রায় এক বিলিয়ন ডলার হাতিয়ে নেয় হ্যাকাররা।

Add comment

Security code
Refresh


advertisement