আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 41 মিনিট আগে

প্রতিষ্ঠানের নামকরণ থেকে ‘ক্যাডেট’ ও ‘ইন্টারন্যাশনাল’ শব্দ দুটি বাদ দিতে হবে দেশের মাদরাসাগুলোকে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের দেওয়া পত্রের ভিত্তিতে এই নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি মাদরাসা শিক্ষা বিভাগ।

madrasha student

রোববার এই নির্দেশনা জারি করা হয়েছে। এ ছাড়া তিন মাসের মধ্যে অননুমোদিতভাবে প্রতিষ্ঠিত এই ধরনের মাদরাসাগুলোকে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে সরকারের অনুমতি নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

এগুলো ছাড়া আরো বেশ কিছু বিষয় মাদরাসাগুলোকে বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, এনসিটিবি চেয়ারম্যান, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ সব জেলা প্রশাসক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং মাদরাসাগুলোর অধ্যক্ষ বা সুপারদের এসব সিদ্ধান্ত বাস্তবায়ন করতে বলা হয়েছে।

মাদরাসাগুলোকে দেওয়া আরো নির্দেশনাগুলো হলো, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবং মাদরাসা শিক্ষা বোর্ড নির্ধারিত বই পড়া ও পাঠদান নিশ্চিত করা। মাদরাসার ব্যবস্থাপনা কমিটিতে একজন করে জেলা বা উপজেলা শিক্ষা কর্মকর্তার প্রতিনিধি রাখা।

জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত আবশ্যিকভাবে পরিচালনা এবং জাতীয় দিবসগুলো বাধ্যতামূলকভাবে পালন করা। মাদরাসা শিক্ষা অধিদপ্তর নিয়মিত পরিদর্শন করবে প্রতিষ্ঠানগুলোকে। তদারক করতে হবে এবং মাদরাসা শিক্ষা বোর্ড থেকে নিবন্ধন নিতে হবে।

ছাত্র-ছাত্রীদের বেতন-ভাতা ও টিউশন ফি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের মতো ঠিক করে পরিশোধ নিশ্চিত ও নিয়মিত নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করতে হবে।

Add comment

Security code
Refresh


advertisement