আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 06 মিনিট আগে

আদালতে যে জবানবন্দি দাখিল করা হয়েছে তা আমার নয় বলে দাবি করেছেন কবি ও প্রাবন্ধিক ফরহাদ মজহার। শনিবার সন্ধ্যা সাতটায় তার শ্যামলীর বাসায় এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন।

forohad mazhar

তিনি বলেন, আমি নাটক করিনি, আমাকে যা বলা হয়েছে, তাই করেছি। আদালতে দেওয়া জবানবন্দি আমার না। আমাকে যা লিখে দেওয়া হয়েছে, আমি তাই আদালতে দিয়েছি।

সংবাদ সম্মেলনে ফরহাদ মজহার বলেন, শারীরিক ও মানসিকভাবে বিধ্বস্ত অবস্থায় আমাকে আদাবর থানায় নিয়ে আসা হয়। প্রতিশ্রুতি দিয়েও আমাকে আমার পরিবারের কাছে যেতে দেওয়া হয়নি। অনেকক্ষণ থানায় বসিয়ে রেখে ডিবি অফিসে নিয়ে যাওয়া হয়। ডিবি অফিসে বিধ্বস্ত অবস্থায় আমাকে জেরা ও জিজ্ঞাসাবাদ করা হয়। ১৬৪ ধারায় জবানবন্দি দেওয়ার জন্য একটি লিখিত কপি দিয়ে ম্যাজিস্ট্রেটের কাছে পাঠানো হয়।

তিনি বলেন, আমি প্রচণ্ড বিভ্রান্ত অবস্থায় আদালতকে বলতে পারি যে, আমার শারীরিক ও মানসিক অবস্থা অত্যন্ত নাজুক। আমার ভীতি ও ট্রমা এখনও কাটেনি। ডিবি অফিস আমাকে দিয়ে যা লিখে নিয়েছে, আমি তাই আপনাকে দিচ্ছি। এরপর তার (আদালত) অনুমতি নিয়ে তার (বিচারক) কক্ষের একটি সোফায় আমি এলিয়ে পড়ি।

আজই শেষ না, আরও কথা হবে উল্লেখ করে এই কবি-প্রাবন্ধিক বলেন, আমি শুধু আমার একার জন্য বসিনি। দেশে যারা গুম হয়েছে, তাদের জন্যও আপনাদের সঙ্গে বসেছি।

তিনি দাবি করেন, গুম করার উদ্দেশ্যেই তাকে ধরে নিয়ে যাওয়া হয়েছিলো। আইনশৃঙ্খলা বাহিনীর জোরালো ভূমিকায় তিনি উদ্ধার পেয়েছেন বলেও উল্লেখ করেন তিনি। তবে পরে চাপ দিয়ে ও মারধর করে তার কাছ থেকে স্বীকারোক্তি আদায় করায় তাকে উদ্ধারে আইনশৃঙ্খলা বাহিনী যে কর্মতৎপরতা দেখিয়েছিলো তা ম্লান হয়ে গেছে বলে জানান তিনি।

অপহরণের নাটক সাজিয়ে মিথ্যা অভিযোগ করায় ফরহাদ মজহার ও তার স্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে আদালতের অনুমতি নেয়ার একদিন পরই এই সংবাদ সম্মেলনের আয়োজন করলেন তিনি।

উল্লেখ্য, গত ৩ জুলাই ভোরে রাজধানীর শ্যামলীর বাসা থেকে বের হয়ে অপহরণের শিকার হন ফরহাদ মজহার। পরে ঘটনার ১৮ ঘণ্টা পর গভীর রাতে যশোরের ঢাকাগামী বাস থেকে তাকে উদ্ধার করে র‌্যাব-পুলিশ।

ওই ঘটনায় ফরহাদ মজহারের স্ত্রী ফরিদা আখতার অপহরণের অভিযোগ এনে মামলা করলে তদন্ত শেষে পুলিশ জানায়, ফরহাদ মজহারকে অপহরণের কোনো প্রমাণ তারা পাননি। উল্টো মিথ্যা মামলা দায়েরের অভিযোগে ফরহাদ মজহার ও তার স্ত্রীর বিরুদ্ধে পাল্টা মামলা করার অনুমতি চায় পুলিশ। আদালতও পুলিশকে মামলা করার অনুমতি দেন।

ওই পরিপ্রেক্ষিতে আজ শনিবার নিজ বাসায় সংবাদ সম্মেলনের আয়োজন করেন এই লেখক-প্রাবন্ধিক।

Add comment

Security code
Refresh


advertisement