আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 30 মিনিট আগে

বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে লোকবল নিয়োগ চলছে। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, সাধারণ ট্রেড (জিডি) এবং কারিগরি ট্রেডে লোকবল নিয়োগ দিবে বাংলাদেশ সেনাবাহিনী। সারাদেশ থেকে আবেদন গ্রহণ চলছে।

bangladesh army

বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, সাধারণ ট্রেড (জিডি) পদে আবেদন করতে পারবেন নারী-পুরুষ উভয়েই। তবে কারিগরি ট্রেডে শুধুই পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। এই দুই পদে ইতোমধ্যে আবেদনপ্রক্রিয়া শুরু হয়ে গেছে। মোবাইলে এসএমএসের মাধ্যমে পদগুলোতে আবেদন করতে পারবেন আগামী ৬ জানুয়ারি ২০১৮ পর্যন্ত।

আবেদনকারী যেসব যোগ্যতা থাকতে হবে: সাধারণ ট্রেড (জিডি) পদে আবেদন করতে প্রার্থীর বয়স আগামী ২৭ জানুয়ারিতে ১৭ থেকে ২০ বছর হতে হবে। প্রার্থীর এসএসসি বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.০০ থাকতে হবে। তবে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ নারীরা অগ্রাধিকার পাবেন।

আরেকটি পদ কারিগরি ট্রেডে আবেদনের জন্য প্রার্থীর বয়স হতে হবে (২৭ জানুয়ারি) ১৭ থেকে ২১ বছর। প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে অথবা এসএসসি ভকেশনাল থেকে সংশ্লিষ্ট কারিগরি বিষয়সহ কমপক্ষে জিপিএ ৩.০০ পেতে হবে।

কারিগরি পেশায় চালক পদের প্রার্থীদের বয়স উল্লেখিত তারিখে ১৮ থেকে ২১ বছর হতে হবে। প্রার্থীকে কমপক্ষে জিপিএ ৩.০০ সহ যেকোন বিভাগে এসএসসি পাস, বৈধ ড্রাইভিং লাইসেন্সধারী এবং বিআরটিএ কর্তৃক অনুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ড্রাইভিং কাম অটোমেকানিকস কোর্স করা থাকতে হবে। যারা টিটিটিআই থেকে ড্রাইভিং প্রশিক্ষণ নিয়েছেন তাদের অধিকতর যোগ্য বলে বিবেচনা করা হবে।

পুরুষ প্রার্থীদের শারীরিক যোগ্যতা: সাধারণ ট্রেড (জিডি) এবং কারিগরি ট্রেডে আবেদন করতে হলে প্রার্থীর (পুরুষ) শারীরিক উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি এবং ওজন কমপক্ষে ৪৯.৯০ কেজি হতে হবে। প্রার্থীর বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। তবে বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তা, নৃ-গোষ্ঠী বা অন্য সম্প্রদায়ের প্রার্থীদের ৫ ফুট ৪ ইঞ্চি উচ্চতা হলেও আবেদন করা যাবে।

নারী প্রার্থীদের শারীরিক যোগ্যতা: সাধারণ ট্রেড (জিডি) পদে আবেদন করতে নারীর শারীরিক উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৩ ইঞ্চি এবং ওজন কমপক্ষে ৪৭ কেজি হতে হবে। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তা ও সম্প্রদায়ের প্রার্থীদের ক্ষেত্রে এই যোগ্যতা শিথিলযোগ্য। বিভিন্ন সম্প্রদায়ের প্রার্থীদের উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ১ ইঞ্চি। সেই সঙ্গে স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ, অবিবাহিত এবং সাঁতার আবশ্যিকভাবে জানতে হবে।

যেভাবে আবেদন করবেন: সাধারণ ও কারিগরি উভয় ক্ষেত্রে আবেদন করতে হবে টেলিটক প্রিপেইড মোবাইল থেকে এসএমএস করে। আবেদনপ্রক্রিয়া কীভাবে এবং কোন কোন জেলা থেকে আবেদন করা যাবে, বিস্তারিত জানতে ক্লিক করুন (https://goo.gl/bqGeS4) এই ঠিকানায়।

join bangladesh army as soldier 2017

যেভাবে প্রার্থী বাছাই করা হবে: এসএমএসের মাধ্যমে আবেদন সম্পন্ন হলে প্রার্থীদের আগামী ১৪ জানুয়ারি থেকে ১১ জুন, ২০১৮ তারিখের মধ্যে নিজ নিজ জেলার নির্ধারিত তারিখ, সময় ও স্থানে উপস্থিত হতে বলা হবে। সেদিন প্রয়োজনীয় কাগজপত্রসহ প্রার্থীকে উপস্থিত হয়ে লিখিত পরীক্ষা, স্বাস্থ্য পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষায় প্রার্থীকে বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান এবং বুদ্ধিমত্তায় অংশ নিতে হবে। পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্য থেকে চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের নিয়োগ দেয়া হবে।

বেতন-ভাতা কেমন হবে: চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীরা সেনাবাহিনীর পদমর্যাদা অনুযায়ী নির্ধারিত স্কেলের বেতন পাবেন। সেই সঙ্গে নিয়োগপ্রাপ্তরা উচ্চশিক্ষা, ভাতা এবং পেনশনসহ বিনা মূল্যে খাদ্য ও বাসস্থান, পরিবারের সদস্যদের সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসার সুবিধা, বিনা মূল্যে সরকারি পোশাক-পরিচ্ছদ, পরিবারের সদস্যদের জন্য রেশন, সেনাবাহিনীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সন্তানদের যোগ্যতা সাপেক্ষে উচ্চশিক্ষার সুযোগ, জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগদানসহ বাহিনীর নিয়মনীতি অনুযায়ী সকল সুযোগ-সুবিধা পাবেন।

Add comment

Security code
Refresh