আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 35 মিনিট আগে

নানা কারণে এবারের বিশ্ব ইজতেমা হবে অন্যরকম। এবারের আখেরি মোনাজাত হবে বাংলায়। মোনাজাত পরিচালনা করবেন কাকরাইল মসজিদের ইমাম মাওলানা হাফেজ মোহাম্মদ জোবায়ের।

ijtema 2017 will be held from 13th january

এর আগে তাবলিগের অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে বাংলাদেশে এসেও এবারের ইজতেমায় অংশ নিতে পারেননি ভারতের শীর্ষস্থানীয় মুরুব্বী মাওলানা মোহাম্মদ সা’দ। এরপর সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয় বাংলাদেশের মাওলানা মোহাম্মদ জোবায়ের এবারের আখেরি মোনাজাত পরিচালনা করবেন।

মোনাজাতের আগে হেদায়াতি বয়ানও হবে বাংলায়। বিশ্ব ইজতেমার ইতিহাসে এবারই প্রথম হেদায়াতি বয়ান ও মোনাজাত বাংলাতে হচ্ছে বলে জানিয়েছেন কাকরাইলের মুরুব্বিরা। শুক্রবার রাতে তাবলিগ জামাতের মুরব্বিদের এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

ইতোমধ্যে ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে গেছে। মুসল্লিরা পাটি ও কাগজ বিছিয়ে সড়ক ও অলিগলিতে বসে পড়েছে। রোববার ফজরের নামাজের পর থেকে সময় যতই গড়াচ্ছে ততই ইজতেমাগামী মুসল্লিদের আগমন বাড়ছে।

মোনাজাতে অংশ নিতে তীব্র শীত উপেক্ষা করে ঢাকাসহ বিভিন্ন এলাকা থেকে মুসল্লিরা দলে দলে আসছেন। ফলে ভোর থেকে ইজতেমাগামী ট্রেন ও বাসগুলোতে উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে। এছাড়াও যানবাহনের অভাবে রাজধানী ও পার্শ্ববর্তী এলাকা থেকে অনেককেই পায়ে হেঁটে আসতে দেখা গেছে।

এর আগে শুক্রবার আম বয়ানের মাধ্যমে শুরু হয় এবারের বিশ্ব ইজতেমা। এরপর থেকে উপস্থিত মুসল্লিরা তাবলিগের মুরুব্বিদের মুখে ইসলামের বিভিন্ন দিক ও দাওয়াতী কাজের গুরুত্ব ও তাৎপর্য বিষয় বিভিন্ন ধরণের বয়ান শুনছেন। ইসলামের গৌরবময় অধ্যায় এবং সাহাবীদের ত্যাগ ও কুরবানীর ইতিহাসগুলোও তাদের বয়ানে এসেছে।

Add comment

Security code
Refresh