আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 26 মিনিট আগে

রাজধানীর বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত দেশের প্রথম পাতাল রেলপথ নির্মাণে জাপানি পরামর্শক নিয়োগ দেয়া হয়েছে। বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সংক্রান্ত চুক্তি সই হয়। মেট্রোরেলের (এমআরটি-১) আওতায় ১৬ দশমিক ৪০ কিলোমিটার রেলপথ আন্ডারগ্রাউন্ডে নির্মাণ করা হবে।

subway 18

এ প্রকল্পে কারিগরি সহায়তার জন্য জাপানি দুটি পরামর্শক প্রতিষ্ঠান নিপ্পন কোই কোম্পানিকে নিয়োগ দেয়া হয়েছে। প্রতিষ্ঠানটির নেতৃত্বে আরো সাতটি পরামর্শক প্রতিষ্ঠান কারিগরি সহায়তার চুক্তিতে রয়েছে। এছাড়া ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)-ও এই প্রকল্পের সাথে রয়েছে।

জানা গেছে, সাতটি প্রতিষ্ঠানের মধ্যে জাপানের দুইটি, ভারতের তিনটি, ফ্রান্স ও বাংলাদেশের একটি করে প্রতিষ্ঠান রয়েছে। প্রতিষ্ঠানগুলো এমআরটি-১ প্রকল্পের নকশা প্রণয়ণ ও দরপত্র কাজে সহায়তা করবে। ৫১৩ কোটি ৫৬ লাখ টাকা মূল্যের এ চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সংশ্লিষ্টরা জানান, এমআরটি-১- প্রকল্পের আওতায় বিমানবন্দর ও পূর্বাচলে দুটি রুট নির্মাণ করা হবে। এর মোট দূরত্ব হবে ২৬ দশমিক ৬০ কিলোমিটার। এর মধ্যে পাতাল অংশে ১৬ দশমিক ৪০ কিলোমিটার এবং উড়াল অংশে ১০ দশমিক ২০ কিলোমিটার থাকবে।

Add comment

Security code
Refresh