আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

খেলাধুলাকে কেন্দ্র করে পৃথিবী জুড়ে মানুষকে সংগঠিত করার আহ্বান জানিয়েছেন নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। জাপান সফরকালে ‘টোকিও অলিম্পিক-২০২০’ উপলক্ষে আয়োজিত ‘ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি) ইয়ুথ সামিট’-এ তিনি এই আহ্বান জানান।

dr yunus with youth

২ ডিসেম্বর আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আয়োজিত এই সম্মেলনে ৪০টি দেশের ৪২ জন তরুণ প্রতিনিধি অংশ নেন। অলিম্পিক কমিটির তরুণ নেতৃত্ব কর্মসূচির অংশ হিসেবে আয়োজিত এ অনুষ্ঠানে ভাষণ দেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাক বাখ এবং অধ্যাপক মুহাম্মদ ইউনূস।

নিজের বক্তব্যে অধ্যাপক ইউনূস সামাজিক ব্যবসা কীভাবে অ্যাথলেটদের ক্ষমতাকে কাজে লাগাতে এবং সমাজ ও কমিউনিটির নেতা হিসেবে তাদের কীভাবে রূপান্তরিত করতে পারে তা ব্যাখ্যা করেন।

তরুণ প্রতিনিধিদের উদ্দেশে তিনি বলেন, ‘তোমরা শুধু একটি বিষয় অর্থাৎ খেলাধুলাকে কেন্দ্র করে পৃথিবী জুড়ে মানুষকে সংগঠিত করতে পার। তোমরা পরিবর্তনের অগ্রদূত, অগ্রপথিক। তোমরা তোমাদের এলাকা, তোমাদের সমাজ ও গোটা বিশ্বকে বদলে দিতে পার।’

তার ভাষণের পর ‘ইউনূস স্পোর্টস হাব’-এর আয়োজনে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়, যেখানে তরুণদের দ্বারা পরিচালিত দান-নির্ভর সামাজিক প্রকল্পগুলোকে কীভাবে সামাজিক ব্যবসায় রূপান্তর করা যায় তা নিয়ে আলোচনা হয়।

Add comment

Security code
Refresh