আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 35 মিনিট আগে

কিছুদিন আগেও একটা ইলিশের দাম ছিলো ১৫০০ থেকে ২০০০ টাকা। অথচ এখন ঢাকার বাজারে ৩০০০ টাকায় পাওয়া যাচ্ছে এক হালি ইলিশ। এমন অবিশ্বাস্য কম দামেই ইলিশ বিক্রি হচ্ছে ঢাকার বাজারে।

price of hilsa unbelievably low in markets of dhaka

চড়া মূল্যের কারণে ইলিশ ক্রমেই মধ্যবিত্তের নাগালের বাইরে চলে গিয়েছিলো। ইলিশ হয়ে উঠেছিলো কেবলই উচ্চবিত্তের খাবার। কিন্তু হঠাৎই পরিস্থিতি বদলে গেছে। মধ্যবিত্তের পাতেও এখন উঠে যাচ্ছে ইলিশ।

অনেকে বলছেন, এতো কম দামে ঢাকার বাজারে কখনোই ইলিশ পাওয়া যায়নি। বাজার ঘুরে দেখা গেছে, দাম বেড়ে যেতে পারে এই ভাবনায় অনেকেই কয়েক হালি করে ইলিশ কিনে রাখছেন।

হঠাৎ এই পরিবর্তনের কারণ কী- এ বিষয়ে মৎস্য গবেষণা ইন্সটিটিউটের গবেষক ড. আনিসুর রহমান বলছেন, এবার ইলিশের সরবারহ খুব বেশি এ কারণেই মূলত দামও কম।

কিন্তু হঠাৎ বাড়লো কীভাবে; এ বিষয়ে তিনি বলেন, ‘ইলিশ যাতে ঠিক সময়ে ডিম দিতে পারে এবং বাচ্চা বড় করতে পারে, তা নিশ্চিত করতে বছরের নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট কিছু এলাকায় ইলিশ ধরা সম্পূর্ণ নিষেধ এবং দণ্ডনীয় অপরাধ। সরকার এই ব্যাপারটি কঠোরভাবে প্রয়োগ করে। এ কারণেই মূলত এবার বেশি ইলিশ ধরা সম্ভব হয়েছে।’

তিনি জানান, প্রতি বছর অক্টোবর- নভেম্বর মাসে অন্তত তিন সপ্তাহ ইলিশ ধরা নিষেধ। এ সময় মা ইলিশ ডিম দেয়। কক্সবাজারের কুতুবদিয়া, চট্টগ্রামের গণ্ডামারা এবং ভোলা ও পটুয়াখালীর বেশ কিছু জায়গায় এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

এরপর মার্চ- এপ্রিলে চাঁদপুর, লক্ষীপুর, ভোলা, নোয়াখালী ও পটুয়াখালীর নির্দিষ্ট কিছু জায়গায় ছোট ইলিশ ধরা নিষেধ। এই সব নিয়ম মেনে চলার কারণেই এবার ইলিশের উৎপাদন বেশি। ড. আনিসুর বললেন যে, এভাবে চলতে থাকলে ভবিষ্যতে ইলিশের উৎপাদন আরো অনেক বেশি হবে।

আপনি আরো পড়তে পারেন

বরিশালে লঞ্চডুবিতে ১৪ জনের লাশ উদ্ধার

মেয়র: গিয়ে পায়ে ধরবো, কাজ না হলে ‘বুলডোজার’

ঈদের বারো দিনে ২১১টি দুর্ঘটনা, নিহত ২৬৫

বাড়িতে ঘুমিয়ে থাকা দম্পতির উপর উঠে গেলো বাস

ছেলের আগুনে মৃত্যু হলো বাবার

Add comment

Security code
Refresh