আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 20 মিনিট আগে

পৃথিবীতে ভূমিষ্ঠ হয়ে একজন মানবশিশু আর কিছু না পাক, অন্তত একটি নাম পায়। একজন মানুষের জীবনের প্রথম এবং বলা চলে নূন্যতম অধিকার একটি নাম। অনেক মানুষই তার জন্ম পরিচয় জানে না, ঠিকানা জানে না। কিন্তু নামটুকু তারও থাকে। ভারতের রাজধানী দিল্লীতে সন্ধান মিলেছে এমন একজন ব্যক্তির, যাঁর কোন নাম নেই।

nameless person india

ওই ব্যক্তির কোন ভোটার আইডি কার্ড, প্যান কার্ড বা অন্য কোন ধরণের পরিচয়পত্র নেই। নাম না থাকলে পরিচয়পত্রের প্রশ্ন আসেও না। বছর তিনেক আগে কোথা থেকে ঘুরতে ঘুরতে দিল্লির হযরত নিজামউদ্দিন বস্তিতে হাজির হয়েছে ওই ব্যক্তি।

মোঘল সম্রাটদের মতো চেহারা-দাড়ি, তাকানোর মধ্যেই আছে নবাবসুলভ আভিজাত্য, শুধুমাত্র অযত্নে হোক বা অন্যকোন কারণে, ওই ব্যক্তির গায়ের রঙ কালো। কিন্তু কোথা থেকে এসেছে এই ব্যক্তি, কি তার পরিচয়, সেই খোঁজ পায়নি কেউই।

দিল্লির কেউ তাঁকে কখনো কথা বলতে দেখেননি। তাই অনেকেরই ধারণা ওই ব্যক্তি কথা বলতে পারেন না। তবে কথা বলার কোন ইচ্ছাও তাঁর মধ্যে দেখা যায়নি। তিনি সবসময় ধীর, স্থিরই থাকেন। আবার অনেকের মতে, কানেও শুনতে পান না তিনি।

কিন্তু এমন ধরণের একজন মানুষ বেঁচে আছেন কি করে! এলাকাবাসীরা জানান, ওই মানুষটির প্রতি সবারই কেমন একটা মায়া তৈরি হয়েছে। এলাকার দোকানদাররাই তাঁকে খেতে দেন। রাতে ফুলবিক্রেতাদের গাড়িতে বা ফুটপাথের ওপর শুয়েই কাটিয়ে দেন। এভাবেই চলছে। ভিখিরিরও অনেক কিছু না হোক, কিছু অন্তত থাকে কিন্তু এই ব্যক্তির একটি নাম পর্যন্ত নেই।

Add comment

Security code
Refresh