আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

সারা বিশ্বের মানুষ পৃথিবীর সাতটি আশ্চর্যের কথাই জেনে এসেছে। অষ্টম আশ্চর্য এতো দিন পর্যন্ত সকলের অগোচরে ছিল। নতুন করে নিউজিল্যান্ডে অবস্থিত সেই অষ্টম আশ্চর্যের সন্ধান পেলেন বিজ্ঞানীরা।

8th wonder of world

এককালে হাজার হাজার পর্যটক ভিড় জমাতেন নিউজিল্যান্ডের লেক রোটোমোহনার সিলিকা উপত্যকার সৌন্দর্য দেখতে। কিন্তু ১৮৮৬ সালের তারাওয়েরা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে সেই উপত্যকা ছারখার হয়ে গিয়েছিল। হ্রদের নিচে তলিয়ে যায় এটি। তবে গোলাপি-সাদা সিঁড়ির মতো সুন্দর উপত্যকাটির কিছু অংশ বিজ্ঞানীরা আবিস্কার করতে পেরেছেন।

দীর্ঘ দিনের গবেষণা ও প্রচেষ্টার পর অত্যাশ্চর্য সিলিকা টেরিসটি খুঁজে বের করতে সফল হয়েছেন গবেষকরা। ২০১১ সালে ওয়াইকাটো বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা প্রথম এই গোলাপি সোপানের একাংশ আবিষ্কার করেন।

গবেষক রেক্স বান সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে জানান, 'এক সময় পর্যটকদের কাছে সবচেয়ে দর্শনীয় স্থানের একটি ছিল এই সিলিকা টেরিস। এর সৌন্দর্যের আকর্ষণে ব্রিটিশ রাজা-রাজরা থেকে আমেরিকার বিশিষ্ট ব্যক্তিরাও এখানে পাড়ি জমাতেন। তবে সেই সময় এই উপত্যকা নিয়ে কোনও পরীক্ষা-নিরীক্ষা হয়নি বলে এর সঠিক দৈর্ঘ্য-প্রস্থ জানা যায়নি।'

তিনি জানান, ১৩০ বছর আগে অগ্ন্যুৎপাতে ধ্বংসপ্রায় সেই বিস্তৃত অঞ্চলের সন্ধান পেয়েছেন গবেষকরা। পৃথিবীর অষ্টম আশ্চর্য হিসেবে বিশ্ববাসীর সামনে এটিকে নতুন রূপে তুলে ধরতে চেষ্টা করছেন তারা।

Add comment

Security code
Refresh