আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 26 মিনিট আগে

পৃথিবীর সবচেয়ে ছোটো দেশের নাম জানেন তো? ইংল্যান্ডের সাফোক সমুদ্র তীরের দেশ ‘প্রিন্সিপালিটি অব সীল্যান্ড’ হচ্ছে সবচেয়ে ছোটো দেশ।

মজার ব্যাপার হচ্ছে, কোনো দেশ বা আন্তর্জাতিক কোনো সংগঠন এখনও কোনোরকম স্বীকৃতি না দিলেও সীল্যান্ড নিজেদেরকে একটি স্বয়ংসম্পূর্ণ দেশ বা মাইক্রোনেশন হিসেবেই দাবি করে।

১৯৬৭ সালের ২ সেপ্টেম্বর জন্ম নেয়া সীল্যান্ডের রাজধানীর নাম এইচএম ফোর্ট রাফস। রাজধানীটি মূলত দ্বিতীয় বিশ্বযুদ্ধ সময় কালের একটি নৌ ঘাঁটি বা নৌ দুর্গ। দেখতে দু’টি ফাঁপা গোলাকৃতির লম্বা পিলারের ওপর একটা নৌকাসদৃশ পাটাতন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মান নৌবাহিনীকে প্রতিহত করার জন্যই এই নৌ ঘাঁটি স্থাপিত হয়েছিলো।

principality of sealand 01

সীল্যান্ডের জন্মদাতার নাম প্যাডি রয় বেটস। তিনিই ছিলেন ‘দেশটির’ প্রথম রাজা কিংবা শাসক। ২০১২ সালে বেটস মারা যাওয়ার পর তার ছেলে মিচেল এখন রাজা হয়েছেন।

সাংবিধানিক রাজতন্ত্রে পরিচালিত দেশটির নিজস্ব সংবিধান, পতাকা, মুদ্রাসহ একটি স্বাধীন দেশের যা যা থাকা দরকার তার সবই আছে। মুদ্রার নাম সীল্যান্ড ডলার।

সীল্যান্ডের আয়তন হচ্ছে ০.০২৫ কি.মি.। যার পুরোটাই বসবাসযোগ্য। আর জনসংখ্যা শুনবেন? ২০১৩ সালের মাথাপিছু আয়ের হিসাব অনুযায়ী দেশটির জনসংখ্যা মাত্র ৫০ জন!

Add comment

Security code
Refresh