রাষ্ট্রের বিরুদ্ধে পনেরো বছর ধরে অনশন কর্মসূচী চালিয়ে আসছেন ভারতের মনিপুর রাজ্যের মানবাধিকার কর্মী ইরম শর্মীলা। সরকারী আধাসামরিক বাহিনীর গুলিতে নিরীহ মানুষ হত্যার প্রতিবাদে সেই দুই হাজার সাল থেকে এ অনশন প্রতিবাদ চালিয়ে আসছেন তিনি।

erom shormila india

২০০০ সালে মণিপুরী রাজ্যে দেশটির আধাসামরিক বাহিনীর গুলিতে দশজন মণিপুরীকে হত্যার প্রতিবাদে তিনি মাত্র সাতাশ বছর বয়স থেকে এ অনশন কর্মসূচী শুরু করেন। আজ তার বয়স এসে দাড়িয়েছে ৪২ এর কোঠায়।

দীর্ঘ পনেরো বছরে এক বারের জন্যও তিনি কোন স্বাভাবিক খাবার মুখে নেননি। তবে এক পর্যায়ে মৃত্যু পথযাত্রী হয়ে পড়লে রাজ্যের আদালতের নির্দেশে নাকের ভিতর নল ঢুকিয়ে তাকে জোর করে খাবার খাওয়ানো হয়। এখনো তাকে এই প্রক্রিয়ায় খাবার খাইয়েই বাঁচিয়ে রাখা হয়েছে।

বেশ কয়েকবার ইরম শর্মীলার বিরুদ্ধে আত্মহত্যার অভিযোগ এনে মামলাও দায়ের করা হয়েছে। তবে প্রত্যেকবারই তিনি অসুস্থ অবস্থায় দিল্লীর আদালতে উপস্থিত হয়ে এই অভিযোগ অস্বীকার করে গেছেন।

রাজ্যটিতে মণিপুরে সেনাবাহিনীর জন্য যে বিশেষ ক্ষমতা আইন বলবৎ আছে তা অবিলম্বে প্রত্যাহার করার দাবীতেই এ দীর্ঘ সময় ধরে অনশন করে যাচ্ছেন ইরম শর্মীলা। তবে দাবী আদায়ের জন্য মানবতাকর্মী এতো কিছু করলেও সেদিকে কোন ভ্রক্ষেপই করছে না দেশটির সরকার।

আফপ্সা আইন এবং আধাসামরিক বাহিনী সরিয়ে নেয়ার বিষয়ে দেশটির প্রাক্তন সেনাপ্রধান জেনারেল শঙ্কর রায় চৌধুরী বলেন, 'আমি ব্যক্তিগতভাবে মনে করি, দেশের অন্যান্য রাজ্য থেকে যদি আফপ্সা আইন প্রত্যাহার করা হয় তাহলে এখান থেকেও এটি করা উচিত। আর আফপ্সা আইন উঠিয়ে নিলে সমস্ত আধাসামরিক বাহিনীও এমনি এমনিই উঠে যাবে।'

তবে দেশটির সরকার রাজ্যটির সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলোর মোকাবিলা এবং নিয়ন্ত্রণ করতেই এই আধাসামরিক বাহিনী মোতায়েনের রাখা প্রয়োজন বলে মনে করছে।

 

আপনি আরো পড়তে পারেন 

আমেরিকার পাহাড়ি অঞ্চলে হঠাৎ ফাটল

এক চোখ খোলা রেখে ঘুমাতে পারে কুমির

বিভিন্ন দেশের অদ্ভুত সব আইন

Discover extraordinary stories from around the world with our exceptional news coverage. From uplifting human interest stories to groundbreaking scientific discoveries, we bring you the best of the best. Stay informed about the latest breakthroughs in technology, medicine, and beyond, and explore the world's most fascinating cultures and communities. Get inspired and informed with our exceptional news coverage.