আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

ভালোবাসার জন্য মানুষ কী না করতে পারে! নারীর প্রেমে রাজপ্রাসাদ ও পরিবার ছাড়ার ঘটনা কমবেশি জানা যায়। কিন্তু এবার ঘটেছে এর উল্টোটা। একজন সাধারণ নাগরিককে ভালোবেসে রাজপ্রাসাদ, পরিবার, সম্মান ও সুযোগ-সুবিধা ত্যাগ করেছেন এক রাজকন্যা। ঠাঁই নিয়েছেন ভালোবাসার নীড়ে, কুঁড়েঘরে।

princess ayaka kee moria

হ্যাঁ, জাপানি রাজকন্যা আয়াকো’র কথা বলছি। কেই মোরিয়া’র সঙ্গে তার বিয়ে সম্পন্ন হয়েছে। বিয়েটি জাপানি প্রথা ও আনুষ্ঠানিকতা অনুযায়ী সম্পন্ন হয়। তবে তাতে ছিল না রাজকীয় সম্মান, ছিল না জমকালো অনুষ্ঠানও। সব কিছু বিসর্জন দিয়ে মোরিয়ার হাত ধরে সাধারণ জীবন বেছে নেন আয়াকো।

জাপানি রীতি অনুযায়ী, রাজপরিবারের কোনো সদস্য কোনো সাধারণ নাগরিককে বিয়ে করতে পারেন না। এই রীতি ভাঙলে সংশ্লিষ্ট সদস্যকে রাজকীয় সমস্ত সম্মান ও সুযোগ-সুবিধা ত্যাগ করতে হয়।

princess ayaka kee moria 1

রাজকুমারী আয়াকোর সঙ্গে সাধারণ পরিবারের সন্তান মোরিয়ার ভাব হয়েছিল ২০১২ সালে, বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়। তাদের মাঝে গড়ে ওঠে তীব্র অনুভূতিশীল গভীর প্রেমের সম্পর্ক এবং তা শেষ পর্যন্ত গড়ায় পরিণয়ে। তাদের সেই রোমাঞ্চকর কাহিনী হৈ চৈ ফেলে দিয়েছিল গোটা জাপানে।

তাদের নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর বেরিয়েছে বহুবার। বিভিন্ন দেশে সাড়া ফেলেছে জাপানি সম্রাট আকিহিতোর নাতনি আয়াকোর প্রেম কাহিনী।

Japanese Princess Loved

এই প্রেমিক যুগলের বিয়ে হওয়ার কথা ছিল চলতি বছরের নভেম্বরে। কিন্তু কয়েক মাস আগে হঠাৎ করেই ২০২০ সাল পর্যন্ত এ বিয়ে স্থগিত রাখার সিদ্ধান্তের কথা জানানো হয়। শুরু হয় এ নিয়ে নানা জল্পনা-কল্পনা। অবশ্য শেষ পর্যন্ত বিয়েটি এই অক্টোবরেই সম্পন্ন হলো।

জাপানি গণমাধ্যম বলছে, রাজপরিবারের সদস্যদের বিয়েতে বিশাল আয়োজন করা হয়। এজন্য প্রস্তুতি নিতে বেশ সময়ের প্রয়োজন হয়। কিন্তু আয়াকোর বিয়েতে বড় আয়োজন না হওয়ায় অনুষ্ঠানটি এগিয়ে আনা হয়।

২৬ বছর বয়সী রাজকুমারী আয়াকোর প্রেমিক কেই মরিয়া কাজ করেন একটি ল’ ফার্মে। তার বিয়ে নিয়ে চাঞ্চল্যকর একটি খবর দিয়েছিল একটি জাপানি ম্যাগাজিন। তাতে বলা হয়েছিল, কেই মোরিয়ার মা কিছু আর্থিক ঝামেলায় থাকায় বিয়ের অনুষ্ঠান পেছানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে পূর্ব ঘোষণা অনুযায়ী জাপানের রাজা আকিহিতো স্বেচ্ছায় তার সিংহাসন ছাড়ছেন আগামী বছর। গত দুশো বছরের ইতিহাসে এটিই হবে কোন সম্রাটের সিংহাসন ছাড়ার প্রথম ও বিরল ঘটনা।

আকিহিতো অবসরে যাওয়ার পর সম্রাট হিসেবে সিংহাসনে আরোহন করবেন যুবরাজ নারুহিতো। এখন চলছে তার আনুষ্ঠানিকতা।

Add comment

Security code
Refresh