আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

বিদ্যুৎবিহীন ও পরিবেশবান্ধব এসি উদ্ভাবন করেছেন বাংলাদেশের আশীষ পাল। তাঁর আবিষ্কৃত এই পরিবেশবান্ধব এসি ব্যবহার করে খুব সহজেই ঘরের তাপমাত্রা ৫ ডিগ্রি কমিয়ে আনা সম্ভব বলে দাবি করেছেন তিনি।

eco cooler

সম্পূর্ণ বিদ্যুৎবিহীন এই এসি বিজ্ঞানের সূত্র ধরেই তৈরি হয়েছে। সাধারণত মুখ হা করে বাতাস ছাড়লে মুখ থেকে গরম বাতাস বের হয়। কিন্তু ঠোঁট অল্প ফাঁকা করে তীব্র গতিতে বাতাস ছাড়লে তা মোটামুটি শীতল হয়েই বের হয়।

বিজ্ঞানের এই সূত্রকে মেনেই বিদ্যুৎবিহীন ও পরিবেশবান্ধব এসি উদ্ভাবন করেন আশীষ পাল। তাঁর এই এসি’র নাম রাখা হয়েছে ‘ইকো কুলার’।

এই এসি তৈরি করতে হলে প্রথমে আপনাকে বেশ কয়েকটি প্লাস্টিকের বোতল যোগাড় করতে হবে। তারপর বোতলটির মাঝ থেকে গোল করে কেটে ফেলুন। এরপর বোতলের ছিপি লাগিয়ে নিয়ে মুখের উপরের অংশটুকু গোল করে কাটুন। এবার একটি চারকোণা হার্ডবোর্ডের মধ্যে বোতলের মুখের সমান করে যতগুলো বোতল ততোগুলো ছিদ্র করে নিন।

এরপর বোতলের ছিপি খুলে নিয়ে হার্ডবোর্ডের ছিদ্র দিয়ে বোতলের মুখটা ঢুকিয়ে অপর পাশ থেকে ছিপিটা লাগিয়ে দিন। এতে বোতলগুলো হার্ডবোর্ডের সাথে শক্ত হয়ে লেগে থাকবে। এবার বোতলগুলোসহ এই হার্ডবোর্ডটিকে ঘরের জানালায় লাগিয়ে দিন। ব্যস, তৈরি বিদ্যুৎবিহীন ও পরিবেশবান্ধব এসি।

ঘরের বাইরে থেকে বাতাস বোতলের পেছনের খোলা অংশ দিয়ে ঢুকে সামনের চিকন মুখ দিয়ে তীব্র বেগে বের হবে। ঘরের বাইরের বাতাস গরম হলেও ঘরে প্রবেশ করা বাতাস হবে ঠাণ্ডা ও শীতল। আর এটি চালাতে আপনাকে কোনো বিদ্যুৎও খরচ করতে হবে না।

ভিডিও

আপনি আরও পড়তে পারেন

৯৬ বছর বয়সে স্নাতকোত্তর ডিগ্রি, রেকর্ড বুকে নাম

ট্রাফিক সিগন্যাল না মানায় বাবার বিরুদ্ধে ছেলের অভিযোগ

যে গ্রামের সব বাড়ি দরজাবিহীন!

পাহাড়ের গভীরে বিশ্বের দীর্ঘতম টানেল

Add comment

Security code
Refresh