আপনি পড়ছেন

যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের মরটন গ্রোভ কমিউনিটি সেন্টার। সেখানে যেতেই দেখা গেল বয়স্ক পুরুষদের সঙ্গে নামাজ আদায় করছে মুসলিম কিশোররা। পেছনেই কিশোরীরা নামাজে দাঁড়িয়েছে বয়স্ক নারীদের সঙ্গে। কা’বা শরীফের দিকে মুখ করে তারা নামাজ পড়ছেন।

latino muslim

রমজান মাস হওয়ায় চলছিল ইফতারের আয়োজন। শোনা যাচ্ছে আরবি, উর্দু ও ইংরেজিতে কথপোকথন। এরা মূলত ভারত, পাকিস্তান, জর্ডান ও ফিলিস্তিন বংশোদ্ভূত। স্প্যানিশ ভাষার কথাও কিছু কানে বাজছিল।

ইফতারের ডিশে পাকিস্তান ও ভারতের ঐতিহ্যবাহী ডাল, বাটার চিকেন আর নানের পাশাপাশি দেখা গেল মলে ই আরোজ-এর মতো মেক্সিকান খাবার। মুসলিম বিশ্বেরই একটি অংশ, মূলত লাতিন আমেরিকার দেশ মেক্সিকো, গুয়েতেমালা, পোয়ের্তো রিকো এবং পেরু বংশোদ্ভূত, যারা অনেকেরই চোখ এড়িয়ে যায়।

শিকাগো শহরের প্রায় ৩০ শতাংশ অধিবাসীই হলেন লাতিন। তবে এখানে লাতিন মুসলিমদের সংখ্যা ঠিক কতো তার কোনো সুনির্দিষ্ট পরিসংখ্যান নেই। তবে বলা হয়ে থাকে এই শহরে প্রায় ১৩০টি মসজিদ আছে। আর সেখানে গেলেই দেখা মিলবে ইসলাম গ্রহণ করা অনেক লাতিনকে।

লাতিন আমেরিকান দাওয়াহ অর্গানাইজেশনের পরিচালক হুয়ান গ্যালভান জানান, লাতিন মুসলিমদের সংখ্যা ৩৫ হাজার হতে পারে। আর যুক্তরাষ্ট্রের মধ্যে শিকাগোতেই লাতিন মুসলিমদের বসবাস সবচেয়ে বেশি।

ইনার-সিটি মুসলিম অ্যাকশন নেটওয়ার্কের একজন অ্যাটর্নি অ্যারন সিয়েবার্ত ইয়েরা বলেন, কৃষ্ণাঙ্গ মুসলিমদের আধিক্য ছিল শিকাগোতে। ৬০ এবং ৭০ এর দশকে দক্ষিণ এশীয় এবং আরব মুসলিমদের সংখ্যা বাড়তে থাকে, বিশেষ করে উত্তর এবং দক্ষিণ-পশ্চিম অঞ্চলে।

তিনি বলেন, বসবাসের দিক থেকে একই অঞ্চলের অভিবাসীরা পাশাপাশি থাকতে পছন্দ করেন। লাতিন মুসলিমদের ক্ষেত্রে সেটা দেখা গেছে। অন্যান্য শহরের তুলনায় শিকাগোতে ছড়িয়ে ছিটিয়ে থাকতে পছন্দ করে লাতিন মুসলিমরা। গত ২০১৬ সালে হাস্টনে লাতিন মুসলিমদের জন্য নির্মাণ করা হয় সেনত্রো ইসলামিকো মসজিদ।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর