আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

সাধারণত নাস্তায় কী খাওয়া হবে তা আগে থেকেই জানা থাকে না। হয়তো আগের দিন রাতে কিংবা সকালে ঘুম থেকে উঠে নাস্তা ঠিক করেন ঘরের মা-বউরা। এ ক্ষেত্রে অধিকাংশ সময়ই স্বাস্থ্যসম্মত খাবার এবং আপনার প্রয়োজন অনুযায়ী নাস্তার সম্মিলন সম্ভব হয় না। তাই জেনে নিন, নাস্তায় ঠিক কী খেলে আপনার সারাদিনের পুষ্টির চাহিদা পূরণ হয়ে যাবে।

যারা ওজনের খুব খুঁতখুঁতে তাঁদের জন্য পারফেক্ট নাস্তা হচ্ছে চটপটি। কারণ এটি স্বাস্থ্যকর এবং কম ক্যালোরি সম্পন্ন। তাছাড়া এতে আঁশের পরিমাণও বেশি থাকে। ফলে কোষ্ঠ্যকাঠিন্য দূর হয়।

সকালের নাস্তায় যারা স্যুপ খেতে অভ্যস্ত, তাঁদের জন্য পরামর্শ হচ্ছে, স্যুপের সাথে ব্রাউন ব্রেড টুকরো টুকরো করে দিয়ে দিন। তাহলে খেয়ে পেট ভরবে।

অনেকে সকালে স্যান্ডউইচ খেতে পছন্দ করেন। কিন্তু স্যান্ডউইচে ব্যবহৃত মেয়োনিজের কারণে খেতে পারেন না। যাদের এই ভয় আছে, তাঁরা স্যান্ডউইচে মেয়োনিজের বদলে টক দই ব্যবহার করতে পারেন। দই থেকে পানি ঝরিয়ে মেয়োনিজের বদলে স্যান্ডউইচে ব্যবহার করলে স্বাদ বরাবরই থাকবে।

সকালে সাধারণত ভাজা খাবার খাওয়া ঠিক না। তেলে ভাজা পরোটাও না। এর পরিবর্তে সকালের নাস্তায় গ্রিল, সিদ্ধ, রোস্ট করা খাবার খেতে পারেন। এসব খাবারে প্রোটিন অনেক বেশি থাকে। তাছাড়া স্বাস্থ্যকর তো অবশ্যই।

সকালে নাস্তার সাথে চা বা কফি খেলে অবশ্যই চিনি বাদ দিন। সাথে দুধ নিলে খুবই অল্প এবং লো ফ্যাট দুধ নিতে পারেন। তাহলেই সারাটা দিন কাটবে আপনার ক্লান্তিহীন পরিশ্রান্ত।

 

আপনি আরও পড়তে পারেন

গরমে চাই পারফিউম-বডি স্প্রে

মোবাইল ফোন ব্যবহারে ভদ্রতা

ছুটির দিনেও রুটিন ভঙ্গ নয়

Add comment

Security code
Refresh