গড়পরতা মানুষ সমাজের বেশির ভাগ জায়গা দখল করে রাখে। তবে অতি উচ্চ ও অতি নিম্ন বুদ্ধিমত্তার মানুষও সেখানে বিদ্যমান। নিম্ন বুদ্ধির মানুষগুলোকে আমরা সচরাচর হাবাগোবা বলেই জানি। কিন্তু অতি উচ্চ বুদ্ধির মানুষগুলো কেমন হয়, তাদের আচার-আচরন বা জীবন ধারণই বা কেমন? তারা কতটা সুখি হন এই সমাজ সংসারে.. তা কি কখনো ভেবে দেখা হয়েছে? সম্ভবত না। তাই আজকে আমরা বিশেষ বুদ্ধি সম্পন্ন এই সব মানুষগুলোর জীবনযাপন পদ্ধতি আর তাদের সুখে থাকার সম্ভাবনাটাও একটু বিশ্লেষণ করে দেখতে চাই।

unhappy high iq people

বিশেষজ্ঞরা বলছেন, সমাজে প্রচলিত সাধারণ বুদ্ধিমত্তার চেয়ে বেশি বুদ্ধিমান বা উচ্চ আইকিউসম্পন্ন মানুষগুলো সামাজিক ও পারিবারিক জীবনে সুখি নন। মানুষকে বিচার বিশ্লেষণ, নিজের সমসাময়িক বুদ্ধিমত্তার অভাববোধ, নিজেদের ক্ষেত্রে সূক্ষ্মতার চিন্তাভাবনা কখনোই তাদের স্বাভাবিক জীবনযাপন করতে দেয় না। ফলাফল অসুখী জীবনের ঘেরাটোপে আবদ্ধতা।

যেকোন ঘটনার এনালাইসিস করার মাধ্যমে উচ্চ বুদ্ধির মানুষগুলো সব ঘটনা ও মানুষের সংযোগ ও বিশ্লেষণে পারদর্শী হয়ে থাকে। আর সব পরিস্থিতিতে মানুষের সিদ্ধান্ত গ্রহনের কারণ ও সম্ভাব্যতা নির্ণয় করতে পারে বলে এ ধরণের মানুষজন সহজেই অন্যের ভাব ধারা পড়তে পারে। আর সব কিছু ধারণা করা সব সময় ভালো ফল নিয়ে আসে না। মানসিক চাপের কারণে এ ধরনের মানুষ খুব একটা স্বস্তিতেও থাকে না।

উচ্চ আইকিউ সম্পন্ন মানুষের অন্যতম সমস্যা হয়ে দাঁড়ায় তার নিজের বুদ্ধিটাই। গড়পরতা মানুষের বুদ্ধির লেভেল উচ্চ আইকিউ সম্পন্ন মানুষ এর বুদ্ধির লেভেল থেকে কম হয়। এতে বুদ্ধিমান মানুষগুলো সর্বদাই একাকিত্তে ভুগতে থাকে। আর চাইলেও সবাই তার মনের মত হবে না বা মনের মত আচরনও করবে না। বুদ্ধিমান লোকেদের আরো যে সমস্যাটি তাদের সহজে কাবু করে ফেলে তা হলো নিজের করা অতীতের কোন ভুল। এ থেকে সে নিজেকে দায়ী করে সহজেই হতাশায় ডুবে যেতে থাকেন।

বুদ্ধিমান মানুষের লক্ষ্য ও পরিকল্পনা অনেক বড় থাকলেও তারা পারিপার্শ্বিকতার কারণে তা বাস্তবায়ন করা সম্ভব হয়ে উঠে না বেশির ভাগ ক্ষেত্রেই। আর তাতে নিজের উপর চাপের পরিমাণ বেড়ে যায়। ফলশ্রুতিতে তারা ভেঙ্গে পড়েন। যদিও তারা সাধারণ মানুষের সাথে মিশতে খুব পছন্দ করেন তবু তাদের বন্ধু থাকে খুব কম বা কোন কোন ক্ষেত্রে থাকেই না। আর সমাজে তাদের আলাদা কদর থাকলেও তারা ব্যাক্তিগত জীবনে তারা খুব একটা সফল হতে পারে না। সাধারণের সাথে সাধারণভাবে জীবনযাপন তাদের জন্য এতই কষ্টকর হয়ে পড়ে যে অধিকাংশ ক্ষেত্রেই তারা অসুখী হয়ে পড়েন।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.