আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

আমরা অনেক সময়ই আমাদের আবেগ নিয়ন্ত্রণে রাখতে পারি না। আর এতে করে এমন অনেক কাজ করে ফেলি যা আমাদের করা উচিত নয়। যেমন সবার সামনে রাগ দেখানো বা এমন কিছু বলা যার ফলাফল হিতে বিপরীত হতে পারে। 

angryness

অধিকাংশ সময়েই দেখা যায়, কর্পোরেট জীবনে বস সবার সামনেই তার কোন কর্মীর ভুল দেখিয়ে বকাঝকা করছেন। এতে করে কর্মীর মধ্যে হতাশা কাজ করে ও কর্মদক্ষতা কমে আসে। আত্মবিশ্বাস কমে যাওয়ার কারণে কাজের মানও কমে যায়। নেতিবাচক এ ধরণের আচরনের জন্য অফিসও ক্ষতির মুখে পড়ে।

এমনও দেখা গিয়েছে, বড় বড় কোম্পানির উর্ধতন কর্মকর্তাও এমন কাজ করেন। তবে সেক্ষেত্রে ঝুঁকি আরও বেশি থাকে। সুনাম নষ্টের পাশাপাশি তা পণ্যের মানের ওপরও বিশেষ প্রভাব ফেলে।

বিশেষজ্ঞদের মতে, এ ধরণের আচরণ ঠিক নয় বরং ভুল হলে তাকে আলাদাভাবে ডেকে নিয়ে কথা বলতে হবে। বুঝিয়ে দিতে হবে ভুলটা কোথায় হয়েছিল।

একইভাবে সন্তানদের সাথেও এমন কোন রাগারাগি বা তুলনা করা উচিত নয় যাতে তার সাথে দূরত্ব বাড়ে। বরং প্রশংসার মাধ্যমে তাকে বুঝিয়ে দিন তার কী কী করা উচিত ছিল বা আরো ভাল করার জন্য কিভাবে করতে হবে।

ভাল পথ দেখিয়ে বুঝিয়ে আর ভালবেসে যা অনেক সহজেই করা যায়, সবার সামনে রাগারাগি করে তা কখনোই সম্ভব নয়। বরং উল্টো  খারাপ হওয়ার  আশংকায়ই বাড়ে। আর তখন ক্ষতিটাও হয় বেশি।

Add comment

Security code
Refresh


advertisement