আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

মিষ্টি খেতে যারা ভালোবাসেন তাদের পছন্দের প্রথম স্থানে রসগোল্লার নাম থাকা খুবই স্বাভাবিক। বাঙ্গালিয়ানার সীমানা পেরিয়ে রসগোল্লা বিশ্বের দরবারেও পাকাপোক্ত স্থান করে নিয়েছে অনেক আগেই।

rosogolla recipe

আমরা বাজারের কেনা রসগোল্লা খাই, অনেকেই বাড়িতে রসগোল্লা বানানোকে ঝামেলার কাজ বলে মনে করেন। বলাই বাহুল্য এক্ষেত্রে একেকজনের রেসিপি একেক রকম। চাইলে সহজে মজার স্বাদের রসগোল্লা বাড়িতেই তৈরি করতে পারবেন আপনিও। তাই রসগোল্লা তৈরির সহজ একটি রেসিপি রইল আজ।

নিয়ে নিন- ছানা তিন কাপ, ময়দা এক কাপের এক চতুর্থাংশ, চিনি দুই টেবিল চামচ,সুজি দুই চামচ, খাওয়ার সোডা এক চিমটি, এলাচ গুঁড়ো সামান্য। এছাড়া পাঁচ কাপ চিনি এবং সমপরিমাণ পানি একসাথে জ্বাল দিয়ে পাতলা সিরা তৈরি করে নিন।

একটি ছড়ানো ডিশে মুঠ মুঠ করে ময়ান দেয়া ছানার ওপর এক এক করে সব শুকনো উপকরণ দিয়ে হাতের তালু দিয়ে ভালোভাবে মেখে নিতে হবে। এরপর হাতে তেল মাখিয়ে ছানার মিশ্রণ থেকে গোলাকার মিষ্টি বানিয়ে নিন।

তারপর তৈরি করে রাখা সিরায় মিষ্টি দিয়ে চুলায় বসান এবং আঁচ বাড়িয়ে ঢাকা দিন। মিষ্টি ফুলে দ্বিগুণ হলে চামচে করে ঠাণ্ডা পানি গরম সিরায় মিশিয়ে দিন। মিষ্টি হয়ে এলে নামিয়ে আট ঘণ্টা সিরায় রাখুন। পরে পরিবেশন করুন।

আপনি আরও পড়তে পারেন

সকালের নাশতায় মজাদার নারকেল প্যানকেক

ভিন্ন স্বাদের পুডিং

সুজির ঝাল বরফি!

চটজলদি পিৎজা

ঘরেই বানান মজাদার মার্বেল সন্দেশ

Add comment

Security code
Refresh