আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

শীতকাল চলে আসছে। এখন বাজার শীতকালীন সবজিতে ভরে উঠবে। এর মাঝে গাজর অন্যতম। এই সময়টায় গাজরের হালুয়া তো খাওয়াই হয়। এবার না হয় গাজর দিয়ে কাপকেক বানিয়ে দেখুন। বাচ্চাদের জন্য চটজলদি নাস্তায় তৈরি করে দিতে পারেন গাজরের কাপকেক। শুধু স্বাদের দিকে নয়, স্বাস্থ্যের বিষয়েও নজর দেয়া হয়েছে এই রেসিপিতে। চলুন দেখা যাক রেসিপিটি।

carrot cupcakes

কাপকেক তৈরি করতে নিয়ে নিন- ব্রাউন সুগার তিন কাপ, লালআটা এবং গাজরকুচি দুই কাপ করে, রাইস ব্র্যান অয়েল এক কাপ, বাদামকুচি আধকাপ, ডিম তিনটি, বেকিং পাউডার চার চা চামচ, দারচিনি ও জায়ফল গুঁড়ো এক চা চামচ, লবণ এক চিমটি। আইসিংয়ের জন্য লাগবে আইসিং সুগার এক কাপের চার ভাগের তিন ভাগ, ঠাণ্ডা লাইট ক্রিমচিজ দেড়শ মিলিগ্রাম ও মাখন পঞ্চাশ গ্রাম।

প্রথমে ওভেন ১৮০ ডিগ্রি সেলসিয়াসে প্রি-হিট করে নিন। চিনির সঙ্গে তেল একসাথে মিশিয়ে ভালভাবে বিট করতে করতে এর মধ্যে ডিমগুলো ভেঙ্গে দিন। ডিম ভেঙ্গে দেয়ার পর আরো কয়েক মিনিট বিট করুন মিশ্রণটি ঘন না হওয়া পর্যন্ত। এরপর মিশ্রণে জায়ফল-দারচিনি গুঁড়ো, লবণ, গাজর, আটা, বাদামকুচি দিন এবং কাঠের চামচ দিয়ে নেড়ে সবকিছু ভালভাবে মেশান। এবার কাপকেকের ট্রেতে মিশ্রণটি ঢেলে বিশ মিনিট বেক করুন। বলে রাখা ভাল, যদি আস্ত কেক বানাতে চান তবে এক্ষেত্রে বিশ মিনিটের জায়গায় চল্লিশ মিনিট সময় লাগতে পারে।

কেক ফোলা এবং সোনালি রঙ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। বেকিংয়ের সময় ভিন্ন হয় ওভেনের ধরন অনুযায়ী। চিনি না গলা পর্যন্ত আইসিং সুগার এবং বাটার ভাল করে বিট করতে হবে। এরপর ক্রিম চিজ দিয়ে আবারও ভাল করে বিট করতে হবে যতক্ষণ মিশ্রণটি ফুলে না ওঠে। কাপকেকগুলো ঠাণ্ডা হলে ইচ্ছেমত আইসিং দিয়ে পরিবেশন করুন মজাদার কাপকেক।

আপনি আরও পড়তে পারেন

বাসায় তৈরি করুন রসগোল্লা

সকালের নাশতায় মজাদার নারকেল প্যানকেক

ঘরেই বানান মজাদার মার্বেল সন্দেশ

সুস্বাদু ডেজার্ট 'ফ্রুটস পেস্ট্রি'

সুজির ঝাল বরফি!

Add comment

Security code
Refresh