আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে
sweets

গরম জিলাপি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। যাদের মিষ্টি খেতে বারণ তারাও চোখের সামনে জিলাপি দেখলে জিহ্বাকে নিয়ন্ত্রণে রাখতে পারেন না। সবসময় বাইরে থেকে জিলাপি কিনে না এনে ঘরেও আপনি জিলাপি বানাতে পারেন। জিলাপি বানানো খুবই সহজ।

ঘরে জিলাপি বানাতে চাইলে আপনার লাগবে ৪ কাপ ময়দা। সাথে মাত্র দেড় চা চামচ খাওয়ার সোডা। এছাড়া জাফরান এক চিমটি দিলেই যথেষ্ট। আর গোলাপজল আধা চা চামচ। সবকিছু একসাথে মেশাতে পানি লাগবে ২ কাপ। জিলাপি ডুবো তেলে ভাজার জন্য প্রয়োজন মাফিক তেলও লাগবে। সবশেষে পানি এবং চিনি একসাথে মিশিয়ে জিলাপির সিরা তৈরি করুন। ঠিক কতোটুকু মিষ্টি আপনি খেতে চান সেই অনুযায়ী চিনি মেশান।

এবার ময়দা, খাওয়ার সোডা, জাফরান ও গোলাপজল একসাথে মেশান। প্রয়োজন মনে করলে অল্প অল্প করে পানিও মেশাতে পারেন। সবকিছু মেশানোর পর ৪৮ ঘণ্টা রেখে দিন।

যখন জিলাপি ভাজতে যাবেন তখন একটি মোটা কাপড় ছিদ্র করে তাতে রেখে দেওয়া মিশ্রণ নিয়ে ডুবো তেলে আপনার ইচ্ছামতো প্যাঁচ দিয়ে জিলাপি বানান। মচমচে করে ভাজার পর তেল থেকে তুলে নিয়ে সিরায় রাখুন। কিছুক্ষণ সিরায় ডুবিয়ে রেখে প্লেটে তুলে নিন। এরপর ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

 

আপনি আরও পড়তে পারেন

বাসায় বানান ডালের রুটি

টাটকা মাছ চিনুন

তিন পদ মিলে এক ভর্তা

নতুন রেসিপি ‘ডিম সেমাই’

Add comment

Security code
Refresh