আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 28 মিনিট আগে

স্বাস্থ্যকর প্রতিদিনের খাদ্য তালিকায় ডিম থাকবেই। ছোট-বড় প্রায় সবাই ডিম খেতে পছন্দ করে। আর সবচেয়ে ইতিবাচক দিক হল, ডিম রান্না করতে  যেমন সময় লাগে অল্প, রান্নার পদ্ধতিও তুলনামূলক সহজ। অনেক ধরণের এগ আইটেম হয়তো আপনার জানা আছে। কিন্তু ভিন্ন স্বাদের ডিমের কোরমা কিভাবে রাঁধতে হয় তা জানা না থাকলে মিস করে ফেলেছেন। এখনই জেনে নিন কিভাবে রান্না করবেন ডিমের কোরমা।

egg korma recipe

প্রথমে পাঁচটি ডিমকে তের মিনিট সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন।

প্রয়োজনীয় মশলাঃ আধা কাপ পেঁয়াজ বাটা, আধা কাপ পেঁয়াজ কুঁচি, তিন টেবল চামচ নারকেল পেস্ট, এক চা চামচ আদা ও রসুন বাটা, এক চা চামচ জিরা-ধনে গুঁড়ো, তিনটা এলাচি, এক টুকরো দারুচিনি, একটা তেজপাতা, ফালি করা দুটো মরিচ, পরিমাণ মতো লবন, চিনি, পানি ও তেল।

পদ্ধতিঃ চুলায় প্যান গরম হয়ে এলে পরিমাণমতো তেল দিয়ে সেদ্ধ ডিমগুলো হালকা ভেঁজে তুলে রাখুন। এবার তেলে পেঁয়াজকুঁচি, এলাচি-দারুচিনি-তেজপাতা ও পরিমাণ মতো লবণ দিয়ে হালকা বাদামী করে ভাঁজুন। পেঁয়াজে বাদামী রঙ চলে আসলে সামান্য পানি দিয়ে এক মিনিট নাড়াচড়া করে  আদা-রসুন বাটা, ধনিয়া-জিরা গুঁড়ো, পরিমাণ মতো চিনি, কাঁচা মরিচ ফালি ও পেঁয়াজ বাটা দিয়ে খুব ভালোভাবে মসলাটা কষিয়ে নিন।

মসলা কষে পানি শুকিয়ে এলে এতে ডিমগুলো দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে নারকেল পেস্টটা দিন। আপনি চাইলে নারকেলের পেস্টের বদলে টক দইও দিতে পারেন। নারকেলের পেস্ট দিলে তেল দিবেন সামান্য কারন রান্নার সময় নারকেলের পেস্ট থেকেও তেল বের হবে। এবার কিছুক্ষণ নাড়াচাড়া করে সামান্য পানি দিন। এখন পানি শুকিয়ে আসা পর্যন্ত অপেক্ষা করুন। মাঝে মাঝে নেড়ে দিন যেনো মসলা পুড়ে না যায়। সবশেষ পরিবেশন করুন মজাদার ডিমের কোরমা।

Add comment

Security code
Refresh


advertisement