আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 35 মিনিট আগে

গরম কালের উত্তপ্ত আবহাওয়া বিরক্তিকর হলেও এই সময়টা অনেকের বেশ পছন্দ মৌসুমি ফলের জন্য। বাজারে কাঁচা আমের ধুম পরেছে। আর এই কাঁচা আমের বাহারি বাহারি সব আচারের গন্ধে ভরপুর চারপাশ। নান রকমের আমের আচারের মাঝে আমের মোরব্বা অন্যতম। অনেকে আমের মোরব্বা ঠিকমতো তৈরি করতে পারেন না বা মোরব্বায় টক টক ভাবটা থেকে যায়। আজকের রেসিপি তাদের জন্যই। চলুন শিখে নেই-

mango murabba

প্রথমে নিয়ে নিন বড় সাইজের সাত থেকে আটটি কাঁচা আম। এবার আমগুলো ধুয়ে ছুলে নিন। এবার আমটি কেটে চার টুকরো করে নিয়ে কাটা চামচের সাহায্যে কেচে নিন। যদিও অনেকে টুথপিক ব্যবহার করে থাকেন।

আমগুলো ভালভাবে কেচা হয়ে গেলে ঘণ্টা তিনেক পরিমানমতো পানিতে ডুবিয়ে রাখুন। এরপর পানি পাল্টে নতুন পানিতে আমগুলো ধুয়ে ফিটকিরি মেশানো পানিতে চুবিয়ে রাখুন ঘণ্টা তিনেক। এই প্রক্রিয়াতে কয়েকবার পানি পাল্টিয়ে ও পানিতে চুবিয়ে নিতে হবে আমগুলো। ফিটকিরি না থাকলে চুনের পানি ব্যবহার করতে পারেন। এতে আমের টক ভাবটা চলে যাবে। একদিন পর আমগুলো পানি থেকে তুলে পরিষ্কার পানিতে ধুয়ে চেপে চেপে পানি ঝরিয়ে একটি পাত্রে রাখুন।

এবার অল্প আঁচে একটি পাত্রে পরিমানমতো পানি, দেড় কেজি চিনি বা স্বাদমত চিনি দিয়ে জ্বাল দিন। চিনি পানির সথে মিশে গেলে এতে দিয়ে দিন দুটি দারুচিনি ও তেজপাতা, এক টুকরো এলাচ ও লবঙ্গ। ভালোভাবে ফুটতে সময় নিন। আর এই সময় চিনির সিরার উপরে উঠে আসা ফেনা চামচের সাহায্যে ফেলে দিন।

চিনির সিরা ঘন হয়ে আসলে একে একে আমের টুকরোগুলো ও সামান্য লবণ চিনির সিরাতে দিয়ে একটু নাড়াচাড়া করে মিনিট পাঁচেক আগুনের আঁচে রাখুন।

পাঁচ মিনিট করে পর পর দুই দিন আমগুলো অল্প আঁচে জ্বাল দিতে হবে। সিরা আঠা আঠা হয়ে এলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে কাঁচের জারে সিরাসহ মোরব্বা সংরক্ষণ করুন। মোরব্বা দীর্ঘসময় ভাল রাখতে দুই থেকে দিন জারের ঢাকনা খোলা রেখে মোরব্বা রোদে দিতে পারেন।

তৈরী হয়ে গেলো কাঁচা আমের টসটসে মিষ্টি মোরব্বা।

Add comment

Security code
Refresh


advertisement