আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 41 মিনিট আগে

বাজারে কাঁচা আমের পাশাপাশি পাকা আমও দেখা যাচ্ছে। কয়েকদিন পর পাকা আমেও ভরে যাবে বাজার তখন চাইলেই তৈরি করে নিতে পারেন পাকা আমের আমসত্ত্ব। শুধু আম হলেই তো হবে না জানতে হবে কিভাবে তৈরী করতে হয়। তাই চলুন জেনে নেই কিভাবে তৈরী করতে হবে পাকা আমের মজাদার আমসত্ত্ব।

aamsotto recipe

প্রথমে পাঁচশ গ্রামের মত পাকা আম কুঁচি ব্লেন্ডারে ভালোভাবে ব্লেন্ড করে নিন। এরপর প্যানে আমের পেস্টটি নিয়ে এতে একশ গ্রাম চিনি মিশিয়ে নিন। এবার মাঝারি আঁচে চামচ দিয়ে নাড়তে থাকুন, চিনি আর আমের মিশ্রণটি ‍কিছুক্ণ পর পাতলা হয়ে আসবে। চিনি ভালোভাবে আমের মিশ্রণের সাথে মিশে গেলে চুলার আঁচ কমিয়ে কম আঁচে আঠারো মিনিটের মতো রান্না হতে দিন, কিছুক্ষণ পর পর নেড়ে দিতে হবে। এরপর এতে দেড় চামচ এলাচগুঁড়ো দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না মিশ্রণ কিছুটা ঘন হয়ে আসে। এলাচগুঁড়ো দেওয়ার পর মিশ্রনটি ঘন হয়ে আসতে বিশ মিনিটের মতো সময় লাগবে। ঘন হয়ে এলে চুলা বন্ধ করে দিন।

এবার খোলা ডিশে দুই টেবিল চামচ ঘি বা তেল ভালভাবে ব্রাশ করে নিন। এখন ডিশে আমের মিশ্রণটি গরম অবস্থাতেই ঢেলে সমান ভাবে ছড়িয়ে দিন পুরা পাত্রে। এরপর মিশ্রণটি রোদে দিন তিন থেকে চারদিন। আমের মিশ্রণ শুকিয়ে এলে চাকু বা ছুরির সাহায্যে চারপাশ ঘুরিয়ে ঘুরিয়ে কেটে দেখুন শুকনো আমের মিশ্রণটি গোল হয়ে উঠে আসবে তখন দুই পাশেই দেখবেন ভালোভাবে শুকিয়েছে। এবার পছন্দমত শেপে কেটে পরিবেশন করুণ এবং কাঁচের পাত্রে সংরক্ষণ করুণ।

তৈরি হয়ে গেলো আপনার পাকা আমের মজাদার আমসত্ত্ব। চাইলে আপনি কাঁচা আম দিয়েও এই আমসত্ত্ব বানাতে পারেন। কাঁচা আমে বানাতে আম কেটে হালকা সেদ্ধ করে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে আর চিনির পরিমাণ বাড়াতে হবে যেন টক টক ভাব না থাকে।

Add comment

Security code
Refresh


advertisement