আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 41 মিনিট আগে

পবিত্র রমজান মাস। ইফতারির অন্যতম আইটেম ভাজাপোড়ায় বেসন লাগবেই। এই খাবারগুলো যেন স্বাস্থ্যসম্মত হয়, সেটা নিশ্চিত করতে অনেকেই বাসায় ইফতারি তৈরি করেন। কিন্তু এতে যে বেসন ব্যবহার করছেন তা যদি বাজার থেকে কেনা হয় তবে ঝুঁকি থেকেই যায়। বাজার থেকে আনা বেসন স্বাস্থ্যসম্মত না তা নয়। তবে আপনি চাইলে বেসনটাও ঘোরোয়া পদ্ধতিতে তৈরি করে নিতে পারেন।

besan

একটি মিক্সারে দুই কাপ ছোলা বুটের ডাল বা মসুর ডাল ও দুই চামচ ভাতের চাল নিয়ে মিক্সারে ভালোভাবে মিক্স করুন। ছোলা বুটের ডাল তাড়াতাড়ি মিক্স হবে আর মসুর ডাল হলে মিক্স হতে একটু বেশি সময় নিবে। কয়েকবার মিক্সারে মিক্স করলে ডাল আর চাল ভেঙ্গে পাউডারে পরিনত হবে। হয়ে গেলে বেসনের পাউডারগুলো আটা বা চালের গুঁড়োর চালনীতে চেলে নিন। চালনীতে থেকে যাওয়া আধা ভাঙ্গা ডালগুলো আবার মিক্সারে দিয়ে মিক্স করে চালনীতে চেলে নিন। ব্যস হয়ে গেলো বেসন তৈরি। আপনি চাইলে এই বেসন অনেকদিন পর্যন্ত এয়ার টাইট পাত্রে স্টোর করে রাখতে পারবেন।

এবার চলুন জেনে নেই সঠিক নিয়ে বেসন মাখার পদ্ধতি-

বেসন মাখার আগে আগে দুই কাপ বেসন চালনীতে চেলে নিন। এখন এতে এক চা চামচ মরিচ গুঁড়ো, হাফ চা চামচ বেকিং পাউডার, হাফ চা চামচ বিট লবণ, হাফ চা চামচ গোল মরিচগুঁড়ো ও এক চা চামচ লবণ মিশিয়ে নিন। এবার সামান্য সাধারণ তাপমাত্রার পানিতে হাতের সাহায্যে ভালোভাবে বেসন গুলে নিন। মনে রাখবেন, দুই কাপ বেসন মাখতে দেড় কাপ পানি লাগবে। এই গুলিয়ে রাখা বেসন আপনি চাইলে তিন দিন ফ্রিজে সংরক্ষণ করে ব্যবহার করতে পারেন।

Add comment

Security code
Refresh


advertisement