আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 00 মিনিট আগে

একটু আধটু রান্না জানাটা উপকারী তো বটেই অনেক সময় খুবই প্রয়োজনীয়ও বটে। যারা প্রবাসে থাকেন বা পড়াশোনা ও অন্যান্য কারণে বাইরে থাকতে হয় তাদের জন্য রান্নার কাজটা নৈমিত্তিক হয়ে দাঁড়ায়। আর কাজটা যখন করতেই হবে তখন কিছু কৌশল জেনে নেয়া ভালো। তাই আজকে আমাদের আয়োজনে থাকছে নতুন রাঁধুনিদের জন্য দরকারী কিছু টিপস।

cooking tips

মাছ খেতে পছন্দ করেন? রান্নার সময় ধনেপাতা কুঁচি দিয়ে নিন এতে মাছের স্বাদ বাড়বে ও সুগন্ধিও ছড়িয়ে যাবে। আবার যারা মাছের গন্ধ সহ্য করতে পারেন না তারা মাছের গন্ধ দূর করতে হলুদ ও ভিনেগারে মাছ কিছুক্ষন ভিজিয়ে রাখুন এতে মাছের গন্ধ দূর হয়ে যাবে।

রসুন ভেঁজে ডালে বাগার দিলে ডালের মজা বাড়ে আবার বেশি জ্বালেও ডালের স্বাদ বেড়ে যায়। মাংস রান্নার পর উপরে পেঁয়াজ বেরেস্তা দিলে এর স্বাদ বাড়বে।

ডিম সেদ্ধ করার সময় অল্প লবণ দিলে তাড়াতাড়ি সেদ্ধ হয়। মরিচ কচলাতে খালি হাত ব্যবহার করা ঠিক না বরং কাঁচা মরিচ কুঁচি কুঁচি করে কেটে নিন আর সেদ্ধ বা ভাঁজা মরিচ চামচের সাহায্যে থেতলে নেয়া যায়।

এছাড়াও মাছ ভাঁজতে ঢেকে নেয়া ভাল। শুকনো মরিচ ভাঁজতে রান্নাঘরের দরজা-জানালা খুলে নেয়া ভাল। ভাজি বা মাংসের তরকারিতে বেশি তেল পড়ে গেলে উঠিয়ে নিতে হবে বা কাত করে আলাদা পাত্রে নিয়ে নিতে হবে।

এলাচ ব্যবহারের পুরো স্বাদ পেতে চাইলে গুঁড়া করে নিতে পারেন আবার ঝামেলাও কমবে। সর্ষে বাটায় সামান্য কাঁচামরিচ ও লবণ দিয়ে নেয়া ভাল, এতে করে সর্ষের তেতো ভাবটা আর থাকবে না।

সবজির রং ঠিক রাখতে চাইলে রান্নার আগে সবজি আধা সেদ্ধ করে তারপর রান্না করতে পারেন অথবা ঢাকনা বিহীন রান্না করাই উত্তম।

সচেতনতার সাথে সাধারণ কিছু কৌশল মনে রাখলে আপনিও হয়ে উঠতে পারেন পাকা রাঁধুনি।

Add comment

Security code
Refresh