আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

আমাদের দেশের একটা সাধারণ ধারণা হচ্ছে রান্নাঘরে শুধু মেয়েদের কাজ, ছেলেরা সেখানে ঢুকবেই না। কিন্তু প্রচলিত এই একপেশে ধারণার জন্যই হোক বা সবার কাছে হাসির পাত্র হবার ভয়েই হোক, পরিবারের নারী সদস্যটি যখন অসুস্থ হন বা বেড়াতে যান পুরুষদেরকে তখন বিপদে পড়তে হয়। তাই সময় থাকতে সহজ কিছু রেসিপি শিখে নিতে পারেন, সময়ে কাজে লাগবে।

karola chingri recipe

আজকে আপনাদের জন্য এমনই একটি সহজ রেসিপি দেয়া হলো, চিংড়ি করলার চচ্চড়ি।

তেঁতো হলেও করলা একটি উপকারী সবজি, আর চিংড়ির স্বাদের কথা তো বলাই বাহুল্য। পরিমাণ মতো করলা নিয়ে তা কেটে, ধুয়ে নিতে হবে। করলার তেঁতো ভাব কাটাতে সামান্য লবণ ও পরিমাণ মতো পানি দিয়ে করলা সেদ্ধ করে পানি ঝরিয়ে নিতে পারেন।

এবার অন্য একটি পাত্রে পরিমাণ মতো চিংড়ি, সেদ্ধ করলা, পেঁয়াজ কুঁচি, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া দিয়ে মেখে পনের থেকে বিশ মিনিট রেখে দিন। তারপর লোহার কড়াইয়ে তেল দিয়ে মিশ্রণটি ঢেলে রান্না করুন। প্রথম দিকে কিছুক্ষণ ঢেকে দিন, তারপর ঢাকনা তুলে নেড়ে দিন যেন কড়াইয়ে লেগে না যায়।

যারা তেল কম খেতে চান তারা রান্নার সময় সতর্ক থাকুন যেন পুড়ে ভাজি স্বাদ নষ্ট না হয়। লবণ চেখে নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন চিংড়ি করলার চচ্চড়ি। নিজের রান্নায় হয়তো নিজেই অবাক হয়ে যাবেন।

Add comment

Security code
Refresh