আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

জিভে জল আনা খাবারের মধ্যে কাচ্চি বিরিয়ানি অন্যতম। বাইরে খেতে গেলে পছন্দের তালিকার উপরের দিকেই এর অবস্থান। সমস্যা শুধু কাচ্চি বিরিয়ানি ঘরে রান্না করতে গেলেই। বাইরের রেস্টুরেন্টের মতো কোনোভাবেই হয় না। না স্বাদে, না ঘ্রাণে। তাহলে আজ দেখে নিন কাচ্চি বিরিয়ানি রান্নার কার্যকরী একটি রেসিপি।

kacchi biryani recipe

পরিমাণ মতো খাসির মাংস নিয়ে পরিষ্কার পানিতে ধুয়ে পানি ঝরিয়ে এতে পরিমাণ মতো আদা-রসুন বাটা, দারুচিনি, এলাচি, লবঙ্গ মাখিয়ে নিতে হবে। এবার এই মাখা মিশ্রনে সামান্য চিনি এবং টকদই দিয়ে স্বাদ বাড়িয়ে নিতে পারেন। এভাবে মিনিট বিশেক রেখে দিন ম্যারিনেটের জন্য।

এরপর হাড়িতে তেল গরম হয়ে এলে মাংস কষিয়ে নিন। এরপর তাতে দুই কাপ পরিমাণ পানি দিয়ে আরেকটু কষিয়ে নিয়ে পরিমাণ মতো গরম মসলা যেমন, দারুচিনি, এলাচ, জয়ফল, জয়ত্রি, শাহজিরা ও গোলমরিচ গুঁড়া দিন। কয়েক মিনিট পর সামান্য ঘি আর জাফরান দিয়ে কয়েক পিস আলু টুকরো ও লবণ দিয়ে মাংস সেদ্ধ করে নিন।

এবার আরেক পাতিলে চাল আধা সেদ্ধ করে নিয়ে মাংসের উপর ছড়িয়ে দিন। এখন আরেকটু ঘি, পেঁয়াজ বেরেস্তা, সামান্য জিরা গুঁড়ো, কিশমিশ, বাদাম, গোলাপ জল, আলু বোখারা ছড়িয়ে দিয়ে ঘণ্টা খানেক চুলায় রাখুন। এরপর দমে রাখুন মিনিট দশেক। লাকড়ি চুলায় রান্না করতে হলে উপরে কয়লার আগুন দিয়ে দিন। গ্যাসের চুলায় তাওয়ায় রেখে দমে দিয়ে রাখতে পারেন।

ব্যস, চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন। সবাই এমন তৃপ্তি করে খাবে, তা দেখে আপনিও তৃপ্ত হবেন আশা করি।

Add comment

Security code
Refresh