আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 03 মিনিট আগে

উপমহাদেশে একটি ধারণা প্রচলিত আছে, রান্নায় যতো বেশি তেল দেয়া হবে, খাবার ততো বেশি সুস্বাদু হবে। তবে এই তেল কিন্তু স্বাস্থ্যের জন্য মোটেও সুবিধাজনক নয়। কিন্তু এই তেলের পরিবর্তে যদি পানি দিয়েই যদি রান্নার কাজ শেষ করা যায়, তাহলে কেমন হবে বলুনতো... 

cooking without oil

শরীরের সার্বিক সুস্থতার জন্য বিশেষজ্ঞরা খুব কম তেল ও চর্বি খেতে উপদেশ দেন। কিন্তু তেল ছাড়া রান্নার কথা হয়তো আমরা অনেকে ভাবতেই পারিনা। আর তাতে কি খাবার মুখে রুচবে, সেই চিন্তা তো আছেই। আজ তেলের পরিবর্তে পানি দিয়ে রান্নার উপায় বাতলে দেবো। তবে চিন্তা নেই, এই রান্নায় খাবার যেমন স্বাস্থ্যকর হবে তেমনি হবে মুখরোচকও।

পাত্র চুলায় দিয়ে খুব সামান্য পরিমাণ পানি দিতে হবে তেলের মত করে, আর চুলার আঁচ থাকবে মাঝারি। আলাদা করে পানি রাখুন হাতের কাছে। পাত্রের পানি গরম হয়ে বাষ্প ওঠা শুরু করলে রান্নার মসলা দিয়ে দিন। পেঁয়াজ, রসুন, আদা বা অন্যান্য মসলা তেলে যেভাবে কষানো হয় ঠিক সেভাবেই কষাতে হবে। মসলা ও সবজি দেয়ার পর পাত্রের পানি একেবারে শুকিয়ে যাবার আগে অল্প অল্প করে পানি যোগ করুন। তবে এক সঙ্গে সব সবজি না দিয়ে একটি একটি করে আইটেম যোগ করতে হবে।

রান্নার সময় আইটেমগুলো যেন পাত্রে লেগে না যায় সেজন্য বার বার নাড়তে থাকুন। রান্নার পুরো প্রক্রিয়াটি তেলের রান্নার মতোই। বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, স্বাস্থ্যকর রান্নার পাশাপাশি এটি শরীরের জন্যও বেশ উপকারী হবে। তাই আজ থেকেই না হয় কিছুটা স্বাস্থ্যকর রান্না অভ্যাস করে নিন। সুস্থ থাকুন, নির্ভার থাকুন।

Add comment

Security code
Refresh