আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 20 মিনিট আগে

স্বাদের দিক থেকে হাঁসের মাংসের জুড়ি নেই। শীত শেষের এই সিজনে একটু চেখে দেখতে পারেন হাঁসের মাংস। খাসী, গরু, মুরগী তো সারা বছরই খেয়ে থাকেন। তাই স্বাদের ভিন্নতা আর মুখরোচক স্বাদের জন্য আজকের বাজার হোক হাঁস দিয়ে। আর ঝটপট বানিয়ে ফেলুন হাঁসের মাংসের আচারি।

achari duck

হাঁসের আচারি জ্বিভে জল আনা এক অনন্য পদ। এই রান্নার জন্য হাঁস পরিষ্কার করে কেটে নিতে হবে। আর একটি বাটিতে তেঁতুল ক্বাথ বের করে নিতে হবে। পাঁচফোড়ন টেলে রাখতে হবে আগেই।

এরপর বড় কড়াইয়ে দেড় কাপ সরিষার তেলে এক কাপ পেঁয়াজ কুঁচি, আদা রসুন বাটা, মরিচ, হলুদ, জিরা ও ধনে গুড়া, এলাচি, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা, শুকনো মরিচ, রসুন কোয়া, কাঁচা মরিচ, লবণ স্বাদ মতো দিয়ে নাড়তে থাকুন। সব মসলা মাংসের অনুপাতে দিতে হবে। এবার অল্প আঁচে সব মসলা কষিয়ে মাংস ও গরম পানি দিয়ে ঢেকে রান্না করতে থাকুন।

তারপর অন্য কড়াইয়ে তেল দিয়ে টালা পাঁচফোড়ন, শুকনো মরিচ, বাটা পাঁচফোড়ন, মেথি বাটা ও আস্ত বাকি রসুন কোয়াগুলো ভেঁজে নিন। অন্য একটি বাটিতে তেঁতুলগোলা আর পরিমাণ মতো চিনি মিশিয়ে ভাল করে নাড়তে হবে।

এবার এই মিশ্রণটি মাংসে ধীরে ধীরে মিশিয়ে নিয়ে উপরে কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে নিয়ে আসুন। এবার এই মজাদার রান্নাটি গরম গরম পরিবেশন করতে পারেন ভাত, পোলাও বা রুটি, পরোটার সাথে।

Add comment

Security code
Refresh