আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 06 মিনিট আগে

শীতের মৌসুম প্রায় শেষের পথে। চারপাশে এখন পাকানো খেজুরের রসের মৌ মৌ ঘ্রাণ। বাজারে খেজুরের গুঁড়ের ছড়াছড়ি। এই নতুন গুঁড়ে তৈরি হয় নানান স্বাদের পিঠা। তবে খেজুরের রস বা গুঁড় দিয়ে মজাদার আরও নানান পদ তৈরি হতে পারে। খেজুরের গুড়ে ডেজার্ট হিসেবে তৈরি করা যেতে পারে পুর ভরা মালপোয়া।

malpoa

এটি বানাতে লাগবে- ময়দা দুই কাপ, সুজি এক কাপ, আধা ভাঙা পাটালি গুঁড় এক কাপ, এলাচির গুঁড়া আধা চা চামচ, বেকিং পাউডার এক চা চামচ, তরল দুধ আধা লিটার, মৌরি এক চিমটি, লবণ এক চিমটি, ভাঁজার জন্য তেল পরিমাণ মতো আর পুরের জন্য লাগবে ছানার মিষ্টি চারটি।

প্রথমে এক কাপ ঘন দুধে দুই টেবিল চামচ গুঁড় জ্বাল দিয়ে সিরাপ তৈরি করে নিতে হবে। এবার ময়দা, সুজি, এলাচির গুঁড়া, বেকিং পাউডার, লবণ ও মৌরি শুকনো অবস্থায় মিশিয়ে রাখুন।

এবার প্রয়োজন মতো কুসুম গরম দুধ দিয়ে বড় এক হাতা গোলা দিয়ে সোনালি করে মালপোয়া ভেঁজে নিন। প্রতিটি মালপোয়ার মধ্যখানে ছুরি দিয়ে কেটে প্রথমে নরম গুঁড় ও টুকরো করা ছানার মিষ্টি ভরে দিন।

এবার সার্ভিং ডিশে পুর ভরা মালপোয়াগুলো রেখে ওপর থেকে গুঁড়ের সিরাপ আস্তে আস্তে ঢেলে দিন। ঠাণ্ডা হলে মেহমানের সামনে পরিবেশন করুন পুর ভরা মালপোয়া।

Add comment

Security code
Refresh


advertisement