আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 03 মিনিট আগে

শীতকালের সবজির বাজারে ফুলকপির ছড়াছড়ি। ফুলকপি দিয়ে তরকারি রান্না করা ছাড়াও বড়া বানিয়ে খাওয়া যায়। গরম ভাতের সাথে গরম গরম বড়া অনেকের কাছেই জিভে জল আনার মতো খাবার। তবে আজ দেখুন ফুলকপি দিয়ে অন্যরকম একটি মুখরোচক খাবার।

fulkopir payesh

মিষ্টিজাতীয় খাবারের ক্ষেত্রে পায়েস অনন্য। ভরপেট খাওয়ার পর অথবা মেহমান আপ্যায়নে পায়েসের জুড়ি মেলা ভার। কিন্তু সুগন্ধি চালের পরিবর্তে এই পায়েস যদি হয় ফুলকপি দিয়ে? তাহলে কেমন হবে?
আজ রইলো ফুলকপি দিয়ে পায়েস তৈরির রেসিপি। নিশ্চিন্তে থাকুন, একবার খাওয়ার পর দ্বিতীয়বারও প্লেট এগিয়ে দেবে বাসার মেহমান।

ফুলকপি দিয়ে পায়েস তৈরিতে প্রয়োজন পড়বে ফুলকপি ১টি, দুধ ১ লিটার, ঘি ৫০০ গ্রাম, চিনি ২৫০ গ্রাম, এলাচ ৪টি, লবঙ্গ ২টি, ভাজার জন্য পরিমাণ মতো ঘি।

প্রথমেই ছোট ছোট করে ফুলকপি কেটে নিন। এরপর কড়াই চুলায় বসিয়ে গরম হওয়া মাত্র তাতে ঘি ঢেলে দিন। একটু পর কড়াই অল্প আঁচে রেখে ঘিয়ের মধ্যে ফুলকপির টুকরোগুলো ছেড়ে দিন। হালকা ভাজা হয়ে এলে তুলে রাখুন।

এরপর অন্য একটি পাত্রে দুধ জ্বাল দিয়ে গরম করুন। দুধ গরম হয়ে এলে তাতে ভাজা কপি ও চিনি মিশিয়ে নাড়তে থাকুন। এর মধ্যে এক সময়ে লবঙ্গ ও এলাচ আধভাঙা করে পায়েসের মধ্যে দিন। বেশ কিছুক্ষণ অল্প আঁচে চুলায় বসিয়ে রাখার পর ঘন হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এরপর তাতে কাঠবাদাম কুচি, কিসমিস ছড়িয়ে দিয়ে মেহমানের সামনে পরিবেশন করুন।

Add comment

Security code
Refresh