আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

এই গরমে চাই ঠাণ্ডা কিছু। এ সময় আইসক্রিমতো কতই খাওয়া হয় কিন্তু স্বাদে ভিন্নতা ও গরমে স্বস্তি আনতে কুলফির বিকল্প নেই। আর এই কুলফি যদি হয় ফলের স্বাদে, তাহলে কেমন হবে? জানতে হলে আজই বানিয়ে ফেলুন মজার 'মিক্সড ফ্রুট কুলফি'।

mixedfruits kulfi

আপনি আপনার পছন্দের ফল বা ড্রাই ফ্রুটস দিয়ে এই কুলফি বানাতে পারেন। তবে আজ আমরা তৈরি করবো তরমুজ, বাঙ্গী ও স্ট্রবেরির মিক্সড কুলফি। এটি বানাতে হলে প্রথমেই তরমুজ ও বাঙ্গীর বিচি ফেলে নিতে হবে, স্ট্রবেরি ধুয়ে কেটে নিতে হবে আর পেস্তা বাদাম গরম পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে খোসা ছাড়িয়ে কুঁচি করে কেটে নিতে হবে।

এবার আধাকাপ চিনি ও আধাকাপ করে প্রতিটি ফল পরিমাণ মতো পানির সাথে ব্লেন্ড করে নিতে হবে। এরপর পাত্রে পরিমাণ মতো তরল দুধ, ক্রিম, চিনির সিরা, গুঁড়ো দুধ, কন্ডেন্সড মিল্ক নিয়ে জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। এরপর দুধ উতলে যাবার পর এতে হাফ কাপ পানি, দুই টেবিল চামচ কর্নফ্লাওয়ার গুড়ো দিয়ে দিতে হবে। এবার দুধের মিশ্রণ ভাল করে নেড়ে এক মিনিট পর নামিয়ে নিতে হবে।

দুধের মিশ্রণটি কিছুটা ঠাণ্ডা হয়ে এলে এতে ব্লেন্ড করে রাখা ফলের পিউরি দিয়ে বিটার দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। এবার এতে বাদামকুঁচি দিয়ে কুলফি ছাঁচে ঢেলে ডীপ ফ্রিজে রাখতে হবে জমাম বাঁধা পর্যন্ত। চাইলে আপনি ঘণ্টা চারেক পর কুলফি কিছুটা জমে আসলে কুলফির কাঠি বসাতে পারেন। তারপর সারারাত ডীপে রেখে সকালেই উপভোগ করতে পারবেন মজাদার মিক্সড ফ্রুটস কুলফি।

কাঠিসহ কুলফি ছাঁচ থেকে সহজেই উঠাতে হালকা গরম পানিতে কিছুক্ষণ কুলফির ছাঁচ ভিজিয়ে নিলেই উঠে আসবে আপনার কাঙ্ক্ষিত কুলফি। তৈরি হয়ে গেলো আপনার ঠাণ্ডা ঠাণ্ডা সুস্বাদু কুলফি।

Add comment

Security code
Refresh