আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 51 মিনিট আগে

রেকর্ড পরিমাণ গরমের পর রাজধানীবাসী এখন বৃষ্টিতে নাকাল। দিনজুড়ে টিপটিপ বৃষ্টি প্রায় সবারই কাজ-কর্মে নিয়ে এসেছে আলস্য। বর্ষণমুখর এই দিনগুলোতে কারও কারও আবার এক প্লেট খিচুড়ির জন্যও মন কাঁদে। বাদল দিনের দুপুরে ভরপুর এক প্লেট খিচুড়ি আর গরুর মাংস ভুনা দারুণ কিছুই হয়।

white khicuri

আজ জেনে নিন, সম্পূর্ণ ব্যতিক্রমী একটি রেসিপি 'মুগ ডালের সাদা খিচুড়ি'। খাবারের টেবিলে ভোজন রসিক মেহমানকে চমকে দিতেও এই খিচুড়ির জুড়ি নেই।

মুগ ডালের সাদা খিচুড়ি রান্না করতে প্রথমেই আপনার হাতের কাছে রাখতে হবে পোলাওয়ের চাল, ভাজা মুগ ডাল, পেঁয়াজ, রসুন ও আদা বাটা, গরম মসলা, লবঙ্গ, তেজপাতা, ঘি, কাঁচা মরিচ, চিনি ইত্যাদি। মুগ ডালের পরিমাণ হবে পোলাওয়ের চালের চার ভাগের এক ভাগ।

এবার রান্নার পালা শুরু। প্রথমেই হাঁড়িতে তেল ও ১ টেবিল চামচ ঘি দিন। হাঁড়ির তেল গরম হলে এতে আস্ত গরম মসলা, লবঙ্গ ও তেজপাতা ছড়িয়ে দিন। এক সময় দেখবেন, ধীরে ধীরে গরম মসলার সুবাস বের হয়ে আসছে।

এবার পেঁয়াজ কুচি ঢালুন। বেরেস্তার মত করে ভাঁজা হয়ে গেলে কিছু পেঁয়াজ উঠিয়ে রাখুন। এরপর আদা, রসুন বাটা, কাঁচামরিচ হাঁড়িতে দিয়ে ভালো করে কষিয়ে ফেলুন।

এছাড়া আগে থেকেই চাল ও ভাজা মুগ ডাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। এবার চাল ও মুগ ডাল কষানো মসলায় ভালো করে ভাজুন। ভাজা হলে পরিমাণ মতো পানি, লবণ ও চিনি দিয়ে নাড়তে থাকুন। আপনি চাইলে চিনি নাও দিতে পারেন। সবকিছু একসময় ফুটে উঠলে মৃদু আঁচে ২০-২২ মিনিট দমে রেখে ঢেকে দিন।

এবার মেহমানের সামনে পরিবেশন করার আগে বড় বোলে খিচুড়ি নিয়ে তার ওপর পেঁয়াজ ভাজা ছড়িয়ে দিন। তারপর আপনার রান্নার প্রশংসা শুনতে থাকুন অন্যদের মুখে!

Add comment

Security code
Refresh