উৎসব হোক বা না হোক ঘরে ঘরে হালিমের জনপ্রিয়তা বেশ। বাচ্চা থেকে বুড়ো হালিম পছন্দ করেন না এমন লোক খুঁজে পাওয়া প্রায় অসম্ভবই। আর তা যদি হয় কুরবানির মতো উপলক্ষে তবে তো হালিম ছাড়া কল্পনাই করা যায় না। বাজারে তো হালিম পাওয়াই যায়, খাওয়াও হয় হরদম। কিন্তু এবার নাহয় ঘরেই বানিয়ে নিন সুস্বাদু এই খাবারটি। স্বাদের ভিন্নতার পাশাপাশি সুস্থতাও নিশ্চিত হবে। আজকে আপনাদের জন্য রয়েছে ঈদুল আযহার স্পেশাল মেনু 'খাসির হালিম'।

mutton haleem recipe

হালিমের মশলা তৈরি করতে নিয়ে নিন একে একে সব উপকরণ। এক টেবিল চামচ পরিমাণ আস্ত জিরা, গোটা ধনিয়া এক টেবিল চামচ, পনের ষোলটা এলাচ, আট নয়টা লবঙ্গ, দারুচিনি বড় এক টুকরা, দেড়টা জয়ত্রি, এক টেবিল চামচ পরিমাণ আস্ত মৌরি, এক চা চামচ পরিমাণ মেথি নিয়ে সবগুলো এক সাথে টেলে বেটে বা ব্লেন্ড করে নিতে হবে। এবার এই মশলার গুঁড়োর সাথে মিশিয়ে নিতে হবে এক টেবিল চামচ গোলমরিচ গুঁড়ো, হাফ চা চামচ আস্ত সরিষা আর এক টেবিল চামচ মরিচ ও হলুদ গুঁড়ো। হালিমের এই মশলাটা কাঁচের কৌটায় রেখে অনেকদিন ব্যাবহার করা যাবে।

হালিমের মশলার পর হালিমের ডালের দিকে যাওয়া যাক। নিয়ে নিন ১/৪ কাপ করে বুট, মসুর, খেসারি, মাষকলাই ও মুগ ডাল। আরও নিতে হবে ১/৪ কাপ বাসমতি চাল ও হাফ কাপ গম। চাল, গম ও ডালগুলো একসাথে মিশিয়ে ভালোভাবে ধুয়ে নিয়ে পরিমাণ মতো পানিতে ভিজিয়ে রাখতে হবে ঘণ্টা ছয়েকের জন্য। ছয় ঘণ্টা পর ডালগুলো থেকে ভালোভাবে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর অল্প অল্প পানি দিয়ে ব্লেন্ডারে হাফ ব্লেন্ড করে নিতে হবে ভেজানো ডালগুলো।

এবার একটা পাত্রে সাত/আট কাপ পানি ভালোভাবে গরম করে নিয়ে পানিতে পরিমাণ মতো লবণ মিশিয়ে নিতে হবে। এরপর এই পানিতে দিয়ে দিতে হবে ডালের মিশ্রণটুকু। চুলা অফ রেখে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। এই ফাঁকে মাংস রান্না করে নেয়া যায়, মাংস হতে হতে ডালটা এভাবেই গরম পানিতে হাফ রান্না হতে থাকবে।

দেড় কেজির মতো হাড়সহ খাসির মাংস মাঝারি সাইজে টুকরো করে নিয়ে ভালোভাবে ধুয়ে নিতে হবে। এবার একটি ছড়ানো প্যানে দেড় কাপ তেল গরম করে নিয়ে দিয়ে দিতে হবে দুইটা বড় সাইজের পিঁয়াজ কুচি। পিঁয়াজ ভেজে হালকা বাদামি কালার চলে আসলে এতে দিয়ে দিতে হবে এক এক চামচ করে আদা ও রসুন বাটা। ভালোভাবে নেড়ে মিশিয়ে নিয়ে দিয়ে দিতে হবে দেড় টেবিল চামচ পরিমাণ মরিচের গুঁড়ো, এক টেবিল চামচ হলুদের গুঁড়ো, সামান্য পানি ও পরিমাণ মতো লবণ।

এবার মশলাটা এক মিনিটের মতো কষিয়ে নিতে হবে। এখন এতে দিয়ে দিতে হবে মাংসগুলো, মশলার সাথে মাংসগুলো মিনিট সাতেক নেড়ে ভালোভাবে মেশানোর পর এতে দিয়ে দিতে হবে দুই টেবিল চামচ হালিমের মশলা ও প্রয়োজন মতো পানি। সব ভালোভাবে মিশিয়ে চুলার আচ মিডিয়াম লো-তে রেখে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে মাংস সেদ্ধ হয়ে তেল উপরে উঠে আসা পর্যন্ত।

মাংস সেদ্ধ হয়ে তেল উপরে চলে আসলে এতে দিয়ে দিতে হবে পানিসহ ডালের মিশ্রণটা। অল্প আচে নেড়ে নেড়ে বিশ থেকে পঁচিশ মিনিটের মতো রান্না করতে হবে। নামানোর আগে আগে পরিমাণ মতো পিঁয়াজ বেরেস্তা, এক চামচ ঘি, এক চামচ জিরা গুঁড়ো ও হাফ চামচ হালিম মশলা দিয়ে মিশিয়ে নামিয়ে নিতে হবে। শসা কুচি, ধনে পাতা কুচি, কাঁচা মরিচ কুচি, আদা কুচি, বাদাম কুচি, পিঁয়াজ বেরেস্তা ও লেবুর রস মিশিয়ে পরিবেশন করুন মজাদার খাসির হালিম।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.