আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

দেখতে দেখতে কুরবানি ঈদ চলেই এলো। মাংস তো খাওয়া হবেই এছাড়াও গরুর অন্যান্য অংশ যেমন কলিজা, ভুড়ি, নেহারিও খাওয়া হবে ধুমছে। গরুর পায়া বা নেহারি খেতে অনেকেই বেশ পছন্দ করেন। কিন্তু রান্নার সঠিক নিয়মটি অনেকেরই অজানা। লোভনীয় স্বাদের এই খাবার সম্পর্কে যে জানে সেই বলতে পারবে এর স্বাদের গোপন রহস্য।

nihari recipe

নেহারি রান্নায় গরুর পায়ার সাথে হাড়সহ গরুর মাংসও নিতে হবে। গরুর পায়া ও মাংস ভালো করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার একটি বড় পাত্রে তেল গরম করে নিয়ে গরুর পায়া ও হাড়সহ মাংস লাল করে ভেজে তুলে রাখতে হবে। এরপর এই তেলেই বড় করে কুচি করা পরিমাণ মতো পিঁয়াজও ভেজে তুলে রাখুন।

পরিমাণ মতো আদা ও রসুন বাটা, বড় ও ছোট এলাচ, শাহী জিরা, লবঙ্গ, দারুচিনি, গোল মরিচ দিয়ে সামান্য আচে ভেজে নিতে হবে এই তেলেই। মশলার ঘ্রাণ ছড়ালে এতে দিয়ে দিতে হবে ভাজা পায়া ও মাংসগুলো আর পরিমাণ মতো পিঁয়াজ ও শুকনা মরিচ। কয়েক মিনিট ভালো করে ভেজে নিয়ে এতে দিয়ে দিতে হবে পাঁচ লিটার পানি, তারপর ঢেকে তিন থেকে চার ঘণ্টা অল্প আচে রান্না করতে হবে।

ঘণ্টা দুয়েক পর স্বাদমতো লবণ ও কাঁচা মরিচ দিয়ে দিতে হবে। রান্না হয়ে এলে মাংস সেদ্ধ হয়ে হাড় ছেড়ে দিবে আর ঝোল থাকবে ঘন ও পরিমাণে বেশি।

তন্দুরি, নান রুটির সাথে গরম গরম পরিবেশন করুন। চাইলে ভাতের সাথেও খাওয়া যায়। পরিবেশনের সময় ধনে পাতা, কাঁচা মরিচ, আদা কুচি দিয়ে নিতে পারেন। তবে গরুর নেহারি ঠান্ডা হলে একদমই খাওয়া যায় না। পরের বার খাওয়ার সময় গরম করে নিতে ভুলবেন না।

Add comment

Security code
Refresh