আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 00 মিনিট আগে

ঢাকার অন্যতম জনবহুল এলাকা মিরপুরের জনসাধারণের কাছে বিরিয়ানি মানেই কাশমিরীর অসাধারণ স্বাদ। রান্নার বৈচিত্র, অনন্য স্বাদ এবং স্বাস্থ্যকর পরিবেশের কারণে ভোজন বিলাসী মানুষের কাছে কাশমিরী বিরিয়ানি এখন এক অবশ্য গন্তব্য। কাজের ব্যস্ততার ফাঁকে বা ছুটির দিনে আপনিও চেখে দেখতে পারেন কাশমিরী বিরিয়ানি।

kashmiri biriani

২০১৪ সালে মিরপুর দুই নম্বরে গড়ে ওঠে কাশমিরী বিরিয়ানি হাউজ। সুস্বাদু খাবার আইটেম এবং স্বাস্থ্যকর পরিবেশনার গুণে অতি দ্রুত রাজধানীর অন্যতম ব্যস্ত এলাকায় দারুণ জনপ্রিয়তা পায় কাশমিরী বিরিয়ানি।

শুরুর দিকে একটি মাত্র শাখা নিয়ে যাত্রা শুরু করলেও ২০১৮ সালে এসে কাশমিরী বিরিয়ানির অন্তত পাঁচটি শাখা তৈরি হয়েছে। অর্থাৎ মাত্র চার বছরের মধ্যে ঢাকার খাবার ব্র্যান্ডের মধ্যে অসাধারণ জনপ্রিয়তা অর্জন করেছে কাশমিরী বিরিয়ানি।

kashmiri morog polao

নিজের প্রতিষ্ঠান সম্পর্কে কাশমিরী বিরিয়ানির স্বত্বাধিকারী ওবায়দুর রহমান শ্যামল টোয়েন্টিফোর লাইভ নিউজপেপারকে বলেন, ‘আমরা যখন শুরু করি, তখন একমাত্র উদ্দেশ্য ছিল সৎভাবে ব্যবসা করা এবং মানুষকে স্বাস্থ্যকর খাবার পৌঁছে দেয়া। ব্যস্ত নাগরিক জীবনে ঢাকায় বসবাস করা একজন মানুষের জন্য স্বাস্থ্যকর খাবার নিশ্চিত করা সত্যিই কঠিন। আমরা এই কঠিন কাজটি সহজ করে তোলার চেষ্টা করেছি এবং এখনো সেই চেষ্টা করে যাচ্ছি। আমাদের সৎ চেষ্টা মানুষের কাছে গ্রহণযোগ্য হয়েছে বলে আমরা আনন্দিত।’

কাশমিরী বিরিয়ানি বর্তমানে পাঁচটি শাখার মাধ্যমে তাদের সেবা প্রদান করছে। ভবিষ্যতে সেবার পরিধি আরো বাড়ানো হবে বলে মন্তব্য করেছেন এর স্বত্বাধিকারী। কাশমিরী বিরিয়ানির সবচেয়ে নামকরা মেনু হলো বিফ চাপ পোলাও। এ ছাড়া তাদের খাসির কাচ্চি ও আস্তা মোরগ পোলাও দারুণভাবে সমাদৃত মেনু।

নিয়মিত সেবার পাশাপাশি কাশমিরী বিরিয়ানি থেকে পাওয়া যায় হোম ডেলিভারিও। এ ছাড়া পার্টি বা সামাজিক কোনো আয়োজনেও ফরমায়েশের মাধ্যমে কাশমিরীর অসাধারণ স্বাদের খাবার পাওয়া যায়। 

কাশমিরী বিরিয়ানির মেন্যু সমূহ:

বিফ চাপ পোলাও: উন্নত মানের চিনিগুড়া চাল ও ভালো জাতের বাছাইকৃত গরুর মাংস দিয়ে রান্না করা হয় কাশমিরীর স্পেশাল মেন্যু 'বিফ চাপ পোলাও'। সঙ্গে থাকে আলু ও গরুর মাংসের ঝোল। কাশমিরী বিরিয়ানি হাউজের সেরা এই মেন্যু পাবেন সম্ভাব্য সবচেয়ে কম খরচে। মূল: ১৮০ টাকা (ফুল), ১০০ টাকা (হাফ)।

খাসির কাচ্চি: খাসির কাচ্চি হলো কাশমিরী বিরিয়ানি হাউজের আরো একটি জনপ্রিয় মেন্যু হলো খাসির কাচ্চি। উন্নত জাতের দেশি খাসির মাংস দিয়ে মাংস দিয়ে কাচ্চি রান্না করা হয়। সাথে থাকে ভালো জাতের চিনিগুড়া চাল। মূল্য: ১৮০ টাকা (বাসমতি), ১৫০ টাকা (হাফ, চিনিগুড়া), ২৮০ টাকা (ফুল, চিনিগুড়া)।

আস্ত মোরগ পোলাও: আস্ত দেশি মোরগ দিয়ে তৈরা করা এই পোলাওয়ে ব্যবহার করা হয় চিনিগুড়া চাল। মোরগ পোলাও নিশ্চয় অনেক খেয়েছেন! কিন্তু কাশমিরীর মোরগ পোলাওয়ের স্বাদ একদম ভিন্ন ও ব্যতিক্রমি। মূল্য: ৩৫০ টাকা

বিফ ভুনা খিচুড়ি: বাছাইকৃত ও উন্নত জাতের দেশি গরুর মাংস ও চিনিগুড়া চাল দিয়ে তৈরি করা হয় কাশমিরীর বিফ ভুনা খিচুড়ি। বৃষ্টির মৌসুম হোক বা রোদের দিন হোক, এই বিফ ভুনা খিচুড়ি আপনি উপভোগ করতে পারেন বছরের যে কোনো সময়। মূল্য: ১৮০ টাকা (ফুল), ১০০ টাকা (হাফ)।

বিফ তেহারি: বিফ তেহারি তৈরিতেও বাছাইকৃত উন্নত জাতের গরুর মাংস ও চিনিগুড়া চাল ব্যবহার করা হয়। তেহারির শহর ঢাকাতে কাশমিরীর তেহারি অন্য যে কারো চেয়ে ভিন্ন। এই কথার সত্যতা প্রমাণের জন্য একদিন এর স্বাদ নিয়ে দেখুন! মূল্য: ১৬০ টাকা (ফুল), ৯০ টাকা (হাফ)।

ফিরনি: খাবার শেষে সুমিষ্ট ও সুস্বাদু মিষ্টান্ন সবারই প্রিয়। আমরা তাই নিজেদের তৈরি করা ফিরনি সরবারহ করি অত্যন্ত কম মূল্যে। এই ফিরনি তৈরিতে ব্যবহৃত হয় শতভাগ খাঁটি গরুর দুধ ও চিনিগুড়া চাল। মূল্য: ২৫ টাকা (প্রতি পিস)।

বোরহানি: ঢাকার মানুষের কাছে অত্যন্ত প্রিয় পানীয় এই বোরহানি। আমরা নিজেরাই আমাদের ভোক্তা সাধারণের জন্য উন্নত বোরহানি তৈরি করি। এতে ব্যবহৃত হয় টক দই, পুদিনা পাতা, ধনিয়া পাতা, বিট লবণ, সাদা গোলমরিচ, চিনি এবং অবশ্যই বিশুদ্ধ খাবার পানি। মূল্য: ১১০ টাকা (লিটার), ৩০ টাকা (প্রতি গ্লাস)।

স্পেশাল সালাদ: আমাদের যে কোনো মেন্যুর সাথে বিনামূল্যে আমাদের ভোক্তা সাধারণের জন্য পরিবেশনা করা হয় স্পেশাল সালাদ। তরতাজা শসা, লেবু, মরিচ ও পেঁয়াজ দিয়ে এই সালাদ আপনার খাবারকে করে তুলে আরো স্বাদসমৃদ্ধ। মূল্য: ০.০০ টাকা (ফ্রি)।

কাশমিরী বিরিয়ানি হাউজ সম্পর্কে আরো জানতে ঢু মারতে পারেন তাদের ওয়েব সাইট http://kashmiribiriani.com/ ঠিকানায়। 

Add comment

Security code
Refresh