আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 24 মিনিট আগে

‘কাবাব’ জাতীয় খাবারে আমাদের সবারই বেশ আগ্রহ থাকে, নাম শুনলেই জিবে পানি চলে আসে। আর ‘হাড়ি কাবাব’ এর তো জুড়ি নেই। আপনি চাইলে সহজেই রান্না করতে পারেন এই সুস্বাদু ‘হাড়ি কাবাব’। শুধু দরকার সামান্য ধৈর্য ও সময়। 

hari kebab

চলুন জেনে নেই স্টেপ বাই স্টেপ রেসিপি-

প্রথমে এর প্রয়োজনীয় উপকরনগুলো যোগাড় করুন।

হাড্ডি ছাড়া গরুর মাংস পাতলা স্লাইস করে কাটা ৭৫০ গ্রাম, ৪/৫ টেবিল চামচ সরিষার তেল, এক চা চামচ জিরা, ৬/৭ টা লবঙ্গ, ৪/৫ টা এক ইঞ্চি পরিমান সাইজের দারুচিনি, সামান্য জয়ত্রী ও জয়ফল, হাফ কাপ পেঁয়াজ কুঁচি, ২ টেবিল চামচ রসুন বাটা, দেড় টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ সরিষা বাটা, ১ চা চামচ বাদাম বাটা, ৫/৬ টেবিল চামচ টক দই, ১ টেবিল চামচ হলুদ গুঁড়া ও মরিচ গুঁড়া, ১ টেবিল চামচ পরিমান সিরকা, স্বাদমতো লবন, পরিমান মত তেল ও পানি নিয়ে নিন।

চলুন এবার দেখে নেই প্রণালী

  • প্রথমে ফ্রাই প্যানে সামান্য সরিষার তেল নিয়ে এতে জিরা, লবঙ্গ, দারুচিনি, এলাচি, জয়ত্রী ও জয়ফল ভেজে নিয়ে উঠিয়ে বেটে পেস্ট করে নিন। এবার প্যানে পেঁয়াজ কুঁচি ভেজে নিয়ে পেস্ট করে রাখুন আলাদা আলাদা বাটিতে।
  • এখন একটি পাত্রে পরিমানমতো তেল নিয়ে গরম হতে দিন। গরম হয়ে এলে এতে আদা বাটা, রসুন বাটা, সরিষা বাটা, বাদাম বাটা, টক দই, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও স্বাদমতো লবণ দিয়ে ভাঁজুন। ভাঁজতে ভাঁজতে তেল উপরে উঠে এলে স্লাইস করে কেটে রাখা মাংসগুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়ে এতে সিরকাটুকু দিয়ে ঢেকে দিন ২৫/৩০ মিনিট এর জন্য। চুলার আঁচ কমিয়ে রাখুন আর মাঝেমাঝে নেড়ে দিন। মাংস নরম হয়ে এলে এতে জিরা, লবঙ্গ, দারুচিনি, এলাচি, জয়ত্রী ও জয়ফল ভেজে বেটে পেস্ট করে রাখা পেস্টটুকু দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।
  • ঝোল শুঁকিয়ে যাওয়া পর্যন্ত মাধ্যম আঁচে আরো কিছুক্ষন। ঝোল শুঁকিয়ে এলে ভাজা পেঁয়াজ বাটাটুকু দিয়ে দিন। ভাল করে মিশিয়ে কম আঁচে আরো ১০ মিনিটের মতো জ্বাল দিন।

ব্যস তৈরি সুস্বাদু ‘হাড়ি কাবাব’। সার্ভিং ডিশে তুলে নিয়ে পোলাউ, রুটি বা পরোটার সাথে গরম গরম পরিবেশন করুন।

আপনি আরও পড়তে পারেন

ঝটপট কালারফুল 'রায়তা'

শীতে হোক গরম গরম চীজি ভেজিটেবল স্যুপ

ঝটপট রান্না করুন 'ডিম ভিন্দালু'

Add comment

Security code
Refresh