আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 51 মিনিট আগে

নামটা শুনে অবাক হচ্ছেন? চিংড়ি মালাইকারি শুনেছেন, কিন্তু তাই বলে খাসির মালাইকারি? কপাল কুঁচকে গেলেও একবার চেখে দেখলে বুঝবেন এর স্বাদ। আর চেখে দেখতে পুরো প্রক্রিয়াটি জানা চাই।

Mutton malai

চোখ বুলিয়ে নিন পুরো রেসিপিতে-

  • ১ কেজি খাসীর মাংস, ১/২ কাপ নারকেলের দুধ ও টমেটো পিউরি, ১ কাপ পেঁয়াজকুচি, ২ টেবিল চামচ করে রসুনবাটা ও কাজুবাদাম বাটা, ৩ টেবিল চামচ করে আদাবাটা ও তেঁতুলের ক্বাথ, ২ চা চামচ মরিচগুঁড়ো, ১ চা চামচ করে হলুদ ও জিরাগুঁড়ো, ১ চিমটি করে জায়ফল ও জয়ত্রী গুঁড়ো, ১ চা চামচ গরম মসলা গুঁড়ো, ১ টি তেজপাতা, ৩/৪ টি এলাচ ও লবঙ্গ, ১ চা চামচ মৌরি, ১/২ কাপ তেল, ২ টেবিল চামচ ঘি।

দেড় লিটার পানিতে মাংস আধাঘণ্টা সিদ্ধ করে মাংস ও স্টক আলাদা করে রাখতে হবে। এরপর প্যানে তেল ও ঘি গরম করে তেজপাতা, মৌরি, এলাচ, লবঙ্গ ফোঁড়ন দিয়ে পেঁয়াজ সোনালি করে ভেজে আধাকাপ পানি দিন। এরপর আদা, রসুনবাটা, মরিচ, হলুদ, জিরা, লবন দিয়ে ভালো করে কষিয়ে নিন।

মসলা আর তেল আলাদা হয়ে গেলে আলাদা করে রাখা মাংস দিয়ে নেড়ে ঢেকে দিন। কিছুক্ষণ পর মাংসের স্টক দিয়ে ঢেকে আরো বিশ মিনিট রান্না করতে হবে। এবার নারিকেলের দুধ ও কাজুবাদাম বাটা দিয়ে আরো দশ মিনিট রান্না করুন। মাংস হয়ে এলে টমেটো পিউরি দিয়ে নেড়েচেড়ে আধাঘণ্টা দমে রেখে দিন। নামাবার আগে তেঁতুলের ক্বাথ সহ বাকি মসলা দিয়ে আরো পাঁচ মিনিট দমে রাখুন। ব্যস, তৈরি আপনার রেসিপি।

 

আপনি আরও পড়তে পারেন

খাবার টেবিলে 'মাছের সেঁকা কাবাব'

মেহমান আপ্যায়নে 'সাদা কোফতা'

'বাহারি করলা'র বাহারি রেসিপি

advertisement

Add comment

Security code
Refresh