আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 00 মিনিট আগে

ডিম দিয়ে কতো কিছুই না তৈরি হয়! ডিম যেমন সেদ্ধ খাওয়া যায়, তেমনি ভেজে মামলেট করে খাওয়া হয়। আবার তরকারিতেও ব্যবহার করা যায়। মিষ্টি-মালাই তৈরিতেও ডিমের ব্যবহার অনস্বীকার্য।

ডিম দিয়ে সম্পূর্ণ নতুন এক রেসিপি শেখা যাক। ডিম দিয়ে সেমাই রান্না। অবাক হওয়ার কিছু নেই। খেতে ভালোই লাগবে।

উপকরণ লাগবে আধা কেজি দুধ, ১টি ডিম, দু’জন খাওয়ার মতো লাচ্ছা বা লম্বা সেমাই, চিনি পরিমাণ মতো, এলাচ ও দারচিনি যতোটুকু প্রয়োজন মনে করেন এবং পরিবেশনের জন্য কিসমিস, বাদাম ও চেরি।

একটি হাড়িতে দুধটুকু নিয়ে ভালো মতো গরম করুন। দুধ ফুটে উঠলে আগুনের আঁচ কমিয়ে হাড়িতে ডিমটাকে ফাটিয়ে দিয়ে দিন। এবার হাড়ির দুধ খুব ভালোভাবে নেড়ে ডিম ভালো মতো মিশিয়ে দিন। ডিম মেশানোর পর চিনি, দারচিনি, এলাচ দিন দুধে।

সবকিছু একটু গরম হওয়ার পর সেমাই দিতে হবে। লাচ্ছা সেমাই হলে সোজা দুধের হাড়িতে ঢেলে দিন। তারপর দুধটাকে একটু ফুটিয়ে নামিয়ে ফেলুন।

আর লম্বা সেমাই হলে আগে একটি পাতিলে ঘি কিংবা সয়াবিন তেল ঢেলে একটু লাল লাল করে ভেজে নিন। এরপর ভাজা সেমাই গরম দুধের হাড়িতে ঢেলে একটু ফুটিয়ে হাড়ি নামিয়ে আনুন। ব্যস, হয়ে গেলো আপনার ডিম সেমাই।

পরিবেশনের আগে একটু ঠাণ্ডা করে ছোটো বাটিতে নিয়ে নিন। সেমাইর ওপরে কিসমিস, বাদাম, চেরি ছিটিয়ে দিয়ে মেহমানকে পরিবেশন করুন।

 

Add comment

Security code
Refresh


advertisement