আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

আম, জলপাই, বরই, লেবুর আঁচার করা যায়। তবে আপনি চাইলে কিন্ত সবজি দিয়েও আঁচার বানাতে পারেন। আপনার জন্যই রইল আজকের রেসিপি সবজির আঁচার। সঙ্গে একটি ছোট্ট টিপস জেনে রাখুন। সেটা হল, আচার পুরোনো হলেই খেতে বেশি মজা।

pickled vegetables

নিয়ে নিন- গাজর ১ কাপ, ১/৪ কাপ বিট, ২ টুকরো লেবু, ১/২ কাপ মটর, আদাকুচি ১/৪ কাপ, রসুনকুচি ১ চা-চামচ, কালো সরিষা ১ টেবিল চামচ, জিরা ১ চা চামচ, ধনে ১ চা চামচ, শুকনোমরিচ ৩-৪টি, মেথি ১ টেবিল চামচ, হিং এক চিমটি, হলুদ ১ টেবিল চামচ, ভিনেগার ১ কাপ তেল ৩ কাপ, লবণ পরিমাণমতো।

সবজিগুলোকে ছোট করে কেটে ভাল করে ধুয়ে নিতে হবে। খোলা বাতাসে ভাল করে শুকিয়ে হলুদ-লবণ মাখিয়ে রোদে টানা দুদিন শুকিয়ে নিতে হবে। সামান্য পানি থাকলেও আঁচার বেশিদিন থাকবে না। রোদ না থাকলে মাইক্রোওভেনে দু’-তিন মিনিট গরম করে নিলে হবে। আঁচার বানানোর আগে যে কাঁচের বয়ামে রাখবেন সেটি ভাল করে গরম পানিতে ফুটিয়ে ভালো করে শুকিয়ে নিন।

শুকনো তাওয়ায় মরিচ, জিরা,ধনে ভাল করে টেলে গুঁড়ো করে নিন। এবার কড়াইতে তেল দিয়ে হিং ফোড়ন দিন। এর সাথে সরিষা-মেথি দিয়ে কিছুক্ষণ নেড়ে আদা-রসুন কুচি দিয়ে আর একটু ভেজে নামিয়ে গুঁড়ো করে রাখা মসলাটা এর মধ্যে ভাল করে মিশিয়ে সবজিগুলো দিন।

এরপর ভিনেগার মেশান। পাতলা কাপড় ঢাকা দিয়ে ঠাণ্ডা করে কাঁচের বয়ামে ভরুন। টানা এক সপ্তাহ রোদে রেখে এরপর ব্যবহার করুন। এই আঁচার তিন-চার মাস থাকবে।

 

আপনি আরও পড়তে পারেন

রান্নার নতুন চমক সাদা খিচুড়ি!

পরোটার সাথে 'হেভি মসলাদার' সবজি

ইলিশ মাছের মাথা দিয়ে কচুর ডাঁটা ভর্তা

Add comment

Security code
Refresh