আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 00 মিনিট আগে

ঈদে কি কি রেসিপি তৈরি করবেন তার একটা লিস্ট তৈরি করে কাজে নেমে পড়ুন। মিলিয়ে দেখুন আমাদের আজকের রেসিপিগুলোতে আপনার পছন্দের রেসিপিটি আছে কিনা। eid recipes

আপনার সাহায্যর্থেই ঈদে রান্না করার মত বেশ কিছু মাংসের রেসিপি দেয়া হল। চলুন দেখে নেই...

বিফ আচারি

গরুর মাংস ৩ কেজি, টক দই ১ কাপ, পেঁয়াজবাটা ২ কাপ, ঘি ও তেল ১ কাপ, সিরকা ১/২ কাপ, আদা ও রসুনবাটা ৩ টেবিল চামচ করে, মেথি ১/২ চা চামচ, জলপাইয়ের আচার ৪ টেবিল চামচ, বাদামবাটা ১ টেবিল চামচ, মরিচের গুঁড়ো ২ চা চামচ, লবণ স্বাদ মতো।

  • মাংস ধুয়ে পানি ঝরিয়ে মেথি ও জইপাইয়ের আচার ছাড়া বাকী সব মসলা দিয়ে আধ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। এবার পাত্রে তেল ও ঘি দিয়ে মেথির ফোঁড়ন দিন। মেরিনেট করা মাংস এতে মৃদু আঁচে ঢাকনা দিয়ে রান্না করুন। মাংস যখন সেদ্ধ হয়ে এলে জলপাইয়ের আচার দিয়ে আরও পনের মিনিট রান্না করে নামিয়ে নিন।
মাটন কালিয়া

খাসির মাংস ১ কেজি, পেঁয়াজ ও টক দই ১ কাপ করে, মাওয়া ও গুঁড়ো দুধ ১/২ কাপ, হলুদ-আদা-রসুন বাটা ১ টেবিল চামচ করে, মরিচ ও গোলাপজল গুঁড়ো ১/২ চামচ, আলু বোখারা ৫-৬টি, বাদাম ১০-১২টি, তেজপাতা ২-৩টি, কাঁচামরিচ ১০-১১টি, কিশমিশ, রমমশলা, এলাচ, দারুচিনি, গোলমরিচ, জিরা গুঁড়া, তেল ও লবণ পরিমাণমতো।

  • মাংস মাঝারি টুকরো করে ভালো করে ধুয়ে রাখুন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ, গরমমসলা, তেজপাতা সামান্য ভাজতে হবে। মসলা ও গুঁড়া মসলা দিয়ে ভালো করে কষিয়ে মাংস ও লবণ দিয়ে ভালো করে কষিয়ে পরিমাণমতো পানি দিয়ে ঢাকা দিন। আধা ঘণ্টা পর এতে টকদই, চিনি, মাওয়া, গুঁড়োদুধ, গোলাপজল, কাঁচামরিচ, বাদাম, কিশমিশ আলু বোখারা দিয়ে নাড়ুন। তারপর আরও আধাঘণ্টা দমে রান্না করুন। মাখা মাখা হলে নামিয়ে নিন।
মুরগির রোস্ট

মুরগীর টুকরো ৬টি , ১/২ কাপ করে পেঁয়াজ কুচি ও বাটা , ১ টেবিল চামচ করে টকদই ও আদাবাটা, ১ চা চামচ রসুন বাটা, ১/২ চা চামচ করে লেবুররস-সয়াসস-জিরাবাটা-মরিচ-ধনেগুঁড়ো, হলুদ সামান্য, ২ টুকরো দারচিনি, ২টি করে এলাচ ও লবঙ্গ, ১ টা তেজপাতা, ১/২ কাপ তেল, জয়ত্রী-জয়ফলবাটা ১/২ চা চামচ, পানি ২ ১/২ কাপ, ১ চা চামচ ঘি, চিনি সামান্য, লবণ স্বাদ অনুযায়ী।

  • প্রথমে পরিমাণমতো লবণ ও সামান্য হলুদ দিয়ে মুরগির টুকরোগুলো মাখিয়ে রেখে দিন কিছুক্ষণ। প্যানে তেল গরম করে টুকরোগুলো হালকা ভেজে তুলে রাখুন। প্যানের অবশিষ্ট তেলের মধ্যে ঘি দিয়ে পেঁয়াজ কুচি দিন। বাদামী রঙ ধরলে একে একে পেঁয়াজ-আদা-রসুন-বাটা, জয়ত্রী-জয়ফলবাটা এলাচ, লবঙ্গ, দারচিনি, তেজপাতা, জিরা-মরিচ-ধনে-হলুদগুঁড়ো ও সামান্য পানি দিয়ে কষতে দিন। এরপর ভাজা টুকরোগুলো দিয়ে অল্প আঁচে আরও ভালোভাবে কষান।
  • খানিকক্ষণ বাদে এতে গরমপানি দিয়ে ঢেকে রান্না করুন। একটু পর পর ঢাকনা খুলে উল্টেপাল্টে দিন। পানি শুকিয়ে এলে টকদই-সয়াসস-লেবুর রস-চিনি ও অল্প একটু পানি দিয়ে ভালো করে নেড়ে ঢাকা দিন। পনের মিনিট পর ঝোল মাখামাখা হলে নামিয়ে নিন।
স্পাইসি রেজালা

গরুর মাংস ১ কেজি, মরিচগুঁড়ো-আদা-রসুনবাটা ২ টেবিল চামচ করে, বাদামবাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ১ চা চামচ, জিরাগুঁড়ো ১ চা চামচ, টক দই ও পেঁয়াজবাটা ১/২ কাপ করে, এলাচ ও দারুচিনি ২টা, তেজপাতা ২ টি, কাঁচামরিচ ৮/১০ টি, চিনি ১ চা চামচ।

  • মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে টক দই দিয়ে মাখিয়ে রেখে দিন ২০ মিনিট। প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজবাটা, তেজপাতা ও গরম মশলা দিয়ে ভেজে এতে সব বাটা ও গুঁড়োমসলা, মরিচের গুঁড়ো দিয়ে সামান্য কষিয়ে এতে মাংস দিয়ে দিন। অল্প আঁচে রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিন। পানি শুকিয়ে তেল বেরুলে কাঁচামরিচ, লবন, চিনি এবং গরম পানি দিয়ে আঁচ কমিয়ে দমে দিন। মাংস নরম হয়ে আসলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ।

ছোট-বড় সকলের সাথে সবার ঈদ হোক আনন্দময়।

 

আপনি আরও পড়তে পারেন

কাঁচা কাঁঠাল দিয়ে গরুর মাংসের এঁচোড়

সবজি দিয়ে মজাদার আঁচার

এই গরমে কী খাবেন, কী খাবেন না

পরোটার সাথে 'হেভি মসলাদার' সবজি

ঘরে বানানো শরবতে মিটবে গরমের তৃষ্ণা

Add comment

Security code
Refresh