আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

বাজারে গেলেই শাপলা পাওয়া যাচ্ছে অনেক। কিন্তু অনেকেই শাপলা কীভাবে রান্না করে বা খাওয়া যায় তা জানেন না। শাপলার সবচেয়ে প্রচলিত রান্না হলো চিংড়ি দিয়ে রান্না করা। যাদের এই সাধারণ পদটিরও রান্না জানা নেই, তাদের জন্য আজকের শাপলার পরিচিত এই রেসিপিটিই দেয়া হল।

shrimp curry

চলুন এবার দেখে নেই রেসিপি-

প্রথমে আধা কেজি শাপলা নিন। সাথে মাঝারি সাইজের চিংড়ি মাছ দেড় কাপ, পেঁয়াজকুচি এক কাপ, কাঁচামরিচ ফালি সাতটি, আদা ও রসুনবাটা এক টেবিল চামচ করে, হলুদগুঁড়ো এক চা চামচ, শুকনো মরিচ দুইটি, লবণ স্বাদমত, তেল পৌনে এক কাপ।

প্রথমে শাপলার আঁশ ছাড়িয়ে এক ইঞ্চি সমান কেটে ভালো করে ধুয়ে ভাপিয়ে নিতে হবে। এবার শুকনো কড়াইতে তেল গরম করে পেঁয়াজ ও কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ নেড়ে আদা-রসুন-জিরা বাটা, হলুদগুঁড়ো, লবণ ও সামান্য পানি দিয়ে পাঁচ মিনিট কষান।

এরপর চিংড়ি দিয়ে আর একটু কষতে দিন। পানি শুকিয়ে তেল উপরে উঠলে ভাপিয়ে রাখা শাপলা গুলো দিয়ে দিন। তারপর আঁচ বাড়িয়ে শাপলা ভাজতে হবে পানি না শুকানো পর্যন্ত। হয়ে গেলে নামিয়ে তেল গরম করে শুকনো মরিচ ভেঙ্গে তেলে ছেড়ে দিন। একটু নাড়াচাড়া করে শাপলায় ফোঁড়ন দিন।

টিপস- শাপলা কুটে রাখলে খুব অল্প সময়ের মধ্যে লালচে কালো আবরণ পড়ে যায়। ভাপিয়ে নিলে সেটা আবার টাটকা সবুজ রং ধারণ করবে। পানিতে জন্মানোর কারণে এর মধ্যে এক ধরণের মেটে গন্ধ থাকে। ভাপিয়ে পানি ঝরিয়ে নিলে গন্ধটাও চলে যায়।

আপনি আরও পড়তে পারেন

মুরগীর মাংস দিয়ে বুটের ডাল

ঝটপট রান্না করুন ঝাল ঝাল মসলাদার চিংড়ি

ঝাল ঝাল ফ্রাইড রাইস

সুস্বাদু কুমড়ো পাতার বড়া

গোলমরিচে ভেটকি

Add comment

Security code
Refresh


advertisement