আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 53 মিনিট আগে

তেহারি পছন্দ নয় এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। যারা ভোজন রসিক তাদের মনে বিশেষ স্থান দখল করে আছে তেহারি। এটি খুবই জনপ্রিয় একটি খাবার। তবে একেকজন তেহারি একেকভাবে রান্না করে থাকেন। তাই আজকে সরিষার তেলে রান্না করা ভিন্ন স্বাদের তেহারির রেসিপি দেয়া হল। রেঁধেই দেখুন, স্বাদটা চমকে দেবার মতই। দেখে নিন পুরো রান্নার পদ্ধতি।

tehari recipe

নিয়ে নিন- গরুর মাংস ও কালিজিরা চাল এক কেজি করে, নূতন আলু আধা কেজি, টকদই দেড় কাপ, সরিষার তেল এক কাপ, পেঁয়াজকুচি ও কাজুবাদাম বাটা আধা কাপ করে, আদা ও রসুনবাটা দেড় টেবিল চামচ, কাঁচামরিচ বাটা এক টেবিল চামচ, জিরাগুঁড়ো এক চা চামচ, চিনি ও গোলমরিচ-জয়ত্রীবাটা আধা চা চামচ, জয়ফলবাটা এক চিমটি, গরম মসলা, লবণ পরিমান মত, কিসমিস দুই টেবিল চামচ, কয়েকটা আস্ত কাঁচা মরিচ, গরম পানি।

মূল রান্না শুরুর আগে ছোটখাটো কিছু কাজ আগেই গুছিয়ে নিতে হবে। যেমন, প্রথমে চাল ভাল করে ধুয়ে পনের মিনিটের মতো রেখে দিন। মাংস ভালোমত ধুয়ে টক দই দিয়ে মাখিয়ে আধা ঘণ্টা রেখে দিতে হবে। আলুর খোসা ছাড়িয়ে সামান্য লবণ দিয়ে সেদ্ধ করে কড়াইতে একটু তেল নিয়ে আলু ভেজে নিতে হবে।

পাত্রে তেল গরম করে পেঁয়াজকুচি, কয়েকটা মরিচ, দারুচিনি, এলাচ এক চা চামচ লবণ দিয়ে ভাল করে ভাজুন। পেঁয়াজকুচি নরম হয়ে এলে সব মসলা দিয়ে কষতে থাকুন। সামান্য চিনি দিয়ে দিন। কষানো হলে এর মধ্যে মাংস দিয়ে ভাল ভাবে নেড়ে মিশিয়ে নিন। মাঝারি আঁচে কিছুক্ষণ রেখে দুই কাপ গরম পানি দিয়ে ঢাকা দিয়ে কষতে দিতে হবে। খেয়াল রাখুন, মাংস সেদ্ধ হলো কিনা। সেদ্ধ না হলে পরে আরো এক কাপ পানি দিয়ে দিতে পারেন।

মাংস সেদ্ধ হয়ে এলে এবার ভেজে রাখা আলুগুলো দিয়ে দিন। কয়েক মিনিট পর কিশমিশ দিয়ে ভাল করে নেড়ে চাল দিয়ে দিন। চালের উপর পানি দিন। পানি বেশি হলে সমস্যা হতে পারে তাই পানি দেয়ার সময় সাবধানতা অবলম্বন করুন। ঢাকা দিয়ে ১৫/২০ মিনিট অপেক্ষা করুন। মাঝে দুই-তিন বার নাড়িয়ে দিতে ভুলবেন না।

এই সময় যদি পানি কম মনে হয় তবে আরো পানি দিয়ে পাত্রের তলায় তাওয়া বসিয়ে দিন, অনেকটা দমের মত, এভাবে আরো মিনিট দশেক অপেক্ষা করুন। ব্যস, আপনার তেহারি পরিবেশনের জন্য তৈরি।

আপনি আরও পড়তে পারেন 

মুরগীর মাংস দিয়ে বুটের ডাল

ঝাল ঝাল ফ্রাইড রাইস

ঈদ কাটুক মুখরোচক নাস্তায়

গৃহিণীদের রান্নার তোড়জোড় শুরু

ঈদের দিনের রাতের খাবার

Add comment

Security code
Refresh