আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 49 মিনিট আগে

সকালের নাশতায় নিয়মিত রুটি-পরোটা না খেয়ে স্বাদে পরিবর্তন আনতে ভীষণ মজার প্যানকেক খেতে পারেন। বাচ্চারাও খাবে শখ করে, সকালের নাস্তা হিসেবে প্যানকেক উপাদেয় ও স্বাস্থ্যকর।

coconut pancake

দারুণ স্বাদের প্যানকেক অতিরিক্ত চিনির ভয়ে অনেকেই খেতে চান না। মজাদার এই প্যানকেকে চিনি বা সিরাপ ব্যবহার না করে প্রাকৃতিক মিষ্টির সাহায্যে স্বাস্থ্যকর এই নাস্তাটি বানাতে পারেন যা নিশ্চিন্তে খেতে পারবেন। প্যানকেক মিষ্টি খাবার হলেও ঝাল প্যানকেক তৈরি করা যায়। আলু, মুরগির মাংস, নানা রকমের সবজি দিয়ে দারুণ স্বাদের ঝাল প্যানকেক বানানো যায়। আজ দেখানো হল নারকেলের প্যানকেক। চলুন রেসিপিটি দেখে নেয়া যাক।

নিয়ে নিন- সর ছাড়া দুধ ও লাল আটা দেড় কাপ, ডিম দু’টি, মধু ও অলিভ অয়েল এক টেবিল চামচ, বেকিং পাউডার-জায়ফল গুঁড়া-ভ্যানিলা এসেন্স এক চা চামচ, লবণ এক চিমটি, টপিংয়ের জন্য লাগবে টেলে নেওয়া (কোরানো) নারকেল-টকদই-মধু আধকাপ, আঙুরকুচি এক মুঠো।

  • একটি বড় বোলে প্যানকেক বানানোর সব উপকরণ একসাথে মিশিয়ে ভালভাবে নেড়ে মিনিট কয়েক ওভাবেই রেখে দিতে হবে। এরপর চুলায় একটি বড় মাপের ননস্টিক তাওয়া মাঝারি আঁচে গরম করে নিয়ে এক টেবিল চামচের একটু কম তেল দিয়ে প্যানকেকের জন্য বানানো ব্যাটার পরিমাণমত তাওয়ায় ছড়িয়ে দিন।
  • তিন থেকে চার মিনিট এভাবে রেখে কিছুক্ষণ পর উল্টে, দু’মিনিট রেখে প্লেটে ঢেলে নিন। এভাবে সব প্যানকেক তৈরি হয়ে গেলে ইচ্ছেমত টপিং দিয়ে গরম গরম খেয়ে নিন।

আপনি আরও পড়তে পারেন

ঝটপট সকালের নাস্তা

গরুর মাংসে তৈরি দুটি নাস্তা

ভিন্ন স্বাদের পুডিং

বিকেলের আড্ডা জমিয়ে তুলতে বানান মিনি পিৎজা

বিকেলের নাস্তায় চিকেন কাটলেট

Add comment

Security code
Refresh