চুল সৌন্দর্য্যের অন্যতম অংশ। চুলের সমস্যায় আমরা কম বেশি সবাই ভুগি। ছেলে-মেয়ে সবার ক্ষেত্রেই চুল একটি চিন্তার বিষয়। চুল শুষ্ক-রুক্ষ হওয়া, আগা ফাটা, খুশকি, চুল পড়া, মাথার তালুতে চুলকানি হওয়া, ইত্যাদি নানা চুলের সমস্যায় অনেকেই ভুগছেন। শুধু এগুলোই নয় চুলের রয়েছে আরও কিছু সমস্যা, আর এগুলো মোকাবেলা কিভাবে করা যায় তা নিয়ে আমাদের আজকের কিছু কথা।

hair treat

অতিরিক্ত তাপ এবং হেয়ার স্টাইলারের ব্যবহার চুলের জন্য ক্ষতিকারক। বিশেষ করে চুলের আগার জন্য। চুলকে স্বাস্থ্যকর ও সুন্দর রাখতে অনেকে নিয়মিত চুলের ট্রিম করেন। কিন্তু ভুলে যান ট্রিম করলেই হয়না, চুলের ময়েশ্চারও ধরে রাখা চাই। এক্ষেত্রে চুলের আর্দ্রতা ধরে রাখতে ময়েশ্চারাইজারযুক্ত শ্যাম্পু ব্যবহার করুন। এটি আপনার হেয়ার স্টাইলারের তাপ থেকে চুলকে রক্ষা করবে। সপ্তাহে একবার হেয়ার মাস্ক ব্যবহারে চুল ভাল থাকবে। কেনা হেয়ার মাস্ক না থাকলে রান্নাঘরের কিছু সাধারণ উপাদান দিয়ে বাড়িতেই বানিয়ে নিতে পারবেন হেয়ার মাস্ক। একটি ডিমের কুসুম, অলিভ অয়েল এবং মায়োনিজ দিয়ে মাস্ক বানিয়ে নিন। সাধারণ এই মাস্ক আধঘণ্টা মাথায় রেখে ধুয়ে ফেলুন।

আমাদের চুল প্রাকৃতিকভাবেই তৈলাক্ত হতে থাকে। এছাড়া চুলের বিভিন্ন পণ্য ব্যবহারের ফলে চুল নির্জীব হয়ে পড়ে। তৈলাক্ত চুলের জন্য যে সব শ্যাম্পু রয়েছে তা ব্যবহার করতে পারেন। যদি প্রাকৃতিক বিকল্প কোন কিছু খুঁজে থাকেন তবে সাদা ভিনেগার হতে পারে আদর্শ। এটি চুলে প্রান ফিরিয়ে আনবে।

চুলের সমস্যার অন্যতম হল চুল পড়া। নানা কারণে এমনটি হতে পারে। যেমন অতিরিক্ত চাপ, পুষ্টির অভাব, হরমোন পরিবর্তন, থাইরয়েডের সমস্যা, সংক্রমণ ইত্যাদি। কিছু ক্ষেত্রে, alopecia রোগের কারণে মাথা, ভ্রু এবং চোখসহ পুরো শরীরের চুল ক্ষতিগ্রস্থ হতে পারে। এই ধরনের কোন লক্ষণ দেখা দিলে সত্বর চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারো কারো ক্ষেত্রে সমস্যার সহজে সমাধান হলেও কিছু কিছু ক্ষেত্রে চিকিৎসা পদ্ধতি ভিন্ন হতে পারে। সমস্যা গুরুতর হওয়ার চেয়ে উপেক্ষা না করে চিকিৎসকের কাছে যেতে হবে।

চুলের খুশকি খুবই পরিচিত একটি সমস্যা। খুশকি চুলের জন্য ক্ষতিকর। সাধারণ খুশকি ধুলেই চলে যায়। কিন্তু কিছু ক্ষেত্রে আপনার ব্যবহৃত বিশেষ পণ্য যেমন নির্দিষ্ট চুলের ডাই, শ্যাম্পুর রাসায়নিক ও গন্ধের নেতিবাচক প্রভাবে খুশকি দেখা দিতে পারে। এক্ষেত্রে ব্যবহৃত পণ্যটি বদলে ফেললে সমস্যার সমাধান হতে পারে। খুশকির সমস্যা গুরুতর হলে ত্বক বিশেষজ্ঞর কাছে যেতে হবে। psoriasis, Folliculitis, seborrheic dermatitis মত সমস্যায় বিশেষজ্ঞের পরামর্শ নেয়া আবশ্যক।

আপনি আরও পড়তে পারেন

চুল শ্যাম্পু করার সঠিক উপায়

চুল বুঝে বেছে নিন আপনার তেল

শুষ্ক চুলের যত্নে যা করবেন

দ্রুত চুল বৃদ্ধির টিপস

অকালে পেকেছে চুল?

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.