শীত এলে প্রকৃতির পাশাপাশি মানুষের ওপরও আবহাওয়ার প্রভাব পড়ে। এই সময় ত্বকে রুক্ষতা, ঠোঁট ফাটা, পায়ের গোড়ালি ফাটা, চুলে খুশকি হওয়াসহ নানা রকম সমস্যা দেখা দেয়। তবে সবচেয়ে বেশি প্রভাব পরে সম্ভবত পায়ের ওপর। 

feet care

শীতে পায়ের তলা ফুলে ওঠে, চুলকায় এবং খসখসেও হয়ে যায়। এই ঠাণ্ডায় ত্বক নিষ্প্রাণ হয়ে পড়লে সজীবতা ফিরিয়ে আনতে আমরা কত কিছুই না করি। কিন্তু পায়ের যত্নে তেমন কিছুই করি না। যত্নের বেলায় পাকেই আমরা বেশি অবহেলা করি।

সাধারণত পায়ের ত্বকের আর্দ্রতা কমে শুষ্ক হয়ে ফেটে যায়। আবহাওয়ার পরিবর্তন, বেশি হাঁটাহাঁটি, দীর্ঘসময় ধুলা-ময়লায় কাজ করা, বাড়তি ওজন, ভিটামিন এবং খনিজ উপাদানের অভাবে পা ও গোড়ালি ফাটার সমস্যা হতে পারে। কিন্তু কিছু নিয়ম মেনে চললে শীতে পা ফাটার প্রশ্নই আসে না।

বাড়িতে বসে পায়ের যত্ন নিতে চাইলে প্রথমে একটি পেডিকিওর সেটের প্রয়োজন হবে। এটি বাজারে যে কোনো কসমেটিকসের দোকানেই কিনতে পাওয়া যায়। নেইল পলিশ দেয়া থাকলে তুলে নিন। এবার একটি গামলা বা বড় বোলে সহনীয় গরম পানি নিয়ে এর মধ্যে সামান্য ফেসওয়াশ কিংবা শ্যাম্পু মিশিয়ে ফেনা ফেনা করে নিতে হবে। কয়েক টুকরো লেবুও দিন এতে। সবচেয়ে ভালো হয় যদি পেডিকিওর সল্ট মেশানো যায়, সল্ট না থাকলেও সমস্যা নেই।

সব মিশিয়ে সেই পানিতে পা ডুবিয়ে বসে থাকুন ১৫ মিনিট। এই সময় চেয়ারে গা এলিয়ে দিয়ে চোখ বন্ধ রাখুন, ইচ্ছে হলে লো ভলিউমে হালকা মিউজিক ছেড়ে নিতে পারেন।

এরপর পা উঠিয়ে মরা চামড়া তুলে ফেলুন। চামড়া তুলতে পিউমিস স্টোন দিয়ে হালকা ঘষুন। তারপর নরম টাওয়েল দিয়ে মুছে নিয়ে নেইল কাটারের সাহায্যে নখ ফাইল করে নখের চারপাশ নেইল ক্লিনার দিয়ে পরিস্কার করে নিন। এটি পেডিকিওর সেটের মধ্যেই পাবেন।

এবার প্রথমে ম্যাসাজ ক্রিম পরে স্ক্রাব দিয়ে মিনিট দশেক ম্যাসাজ করে মুছে নিতে হবে। সবশেষে শাইনার দিয়ে (পেডিকিওর বক্স দেখুন) নখ শাইন করে অলিভ অয়েল মেখে নিন। অলিভ অয়েলের বদলে ভালো মানের কোন লোশনও ব্যবহার করতে পারেন। এবার নিজের পদযুগলের দিকে তাকিয়ে দেখুন তো। অবাক না হয়ে পারবেন না।

শুধু শীতকালে না সারাবছর এই প্রক্রিয়ায় পা জোড়া রাখুন সতেজ ও সুন্দর।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.