আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 00 মিনিট আগে
foot odor

কাপড়-চোপড়ে ফিটফাট হয়েও শুধুমাত্র একটি ভুলের কারণে আপনার সমস্ত বাবুয়ানা নষ্ট হয়ে যেতে পারে। সেই ভুলটি হলো, পায়ে দুর্গন্ধ হওয়া। পায়ে দুর্গন্ধ থাকার ফলে অনেকেই জুতা খুলতে লজ্জা পান। কিন্তু খুব সহজেই পায়ের এই দুর্গন্ধ দূর করা সম্ভব।

সাধারণত পায়ে দুর্গন্ধ তখনই যখন মোজা পায়ে কেডস বা শু পরা হয়। খোলা কোনো জুতা পরলে দুর্গন্ধ হওয়ার ব্যাপারটা খুব বেশি একটা ভোগায় না।

পায়ের দুর্গন্ধ ঠেকানোর প্রথম উপায় হচ্ছে প্রতিদিন পরিষ্কার মোজা পরতে হবে। পা ঘামলে সুতি মোজা পরা হচ্ছে সবচেয়ে সম্পুর্ণ সঠিক কাজ। সিনথেটিক মোজায় পায়ে দুর্গন্ধ হতে পারে।

জুতা পরার আগে পায়ে ট্যালকম পাউডার কিংবা ডিওডোরেন্ট স্প্রে করে নিতে পারেন। এর ফলে পা সহজে ঘামবে না। কিংবা ঘামলেও এতো বেশি একটা দুর্গন্ধ বেরোবে না।

পায়ে আঁটসাঁট হয় এমন জুতা পরিহার করাই ভালো। এতে পা ঘামার সম্ভাবনা থাকে। আর ঘামলে দুর্গন্ধ হবেই। একই জুতা প্রতিদিন পরলেও পায়ে দুর্গন্ধ হওয়ার সম্ভাবনা থাকে।

পায়ের দুর্গন্ধ থেকে বাঁচতে ঘরোয়া পদ্ধতি হচ্ছে, পানিতে বেকিং সোডা গুলে নিয়ে সেই পানি দিয়ে পা মোছা। পানি শুকানোর জন্য গামছা বা তোয়ালে ব্যবহার না করলেই ভালো।

পানিতে ভিজিয়ে যে কাপড়টি দিয়ে পা মুছবেন, সেটি দিয়ে স্যান্ডেল বা জুতাটিও মুছে নিন। এতে সহজে জুতায় দুর্গন্ধ হবে না।

এছাড়া ছোট গামলায় হালকা গরম পানি নিয়ে চা পাতা দিয়ে দশ মিনিট পা ভিজিয়ে রাখুন। দেখবেন পায়ের দুর্গন্ধ দৌঁড়ে পালাবে।

 

আপনি আরও পড়তে পারেন

ব্রণের কালো দাগ দূর করুন

এই গরমে ত্বকের যত্ন

লম্বা চুলে আপনার বাবু

Add comment

Security code
Refresh