আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 57 মিনিট আগে

সাধারণত নখের রঙ হালকা গোলাপি হয়। কিন্তু নানা কারণে মানুষের নখের রঙ বদলে যেতে পারে। এই নখের রঙ বদলে যাওয়া অনেক কিছুর উপরই নির্ভর করে। তবে রঙ বদলে গেলে আগের স্বাভাবিক রঙ ফিরিয়ে আনারও উপায় রয়েছে।

যারা অতিরিক্ত ধূমপান করেন তাঁদের নখের রঙ পাল্টে যাওয়ার যুক্তিসঙ্গত কারণ রয়েছে। এছাড়া মাঝে মাঝে শারীরিক সমস্যার জন্যও নখের রঙ বদলে যেতে পারে। রান্নাঘরের চুলায় যাদের নিত্য কাজ, হলুদ-মরিচ ব্যবহারের কারণে তাঁদেরও হাতের নখের রঙ পাল্টে যায়। নখের মধ্যে এক ধরণের হলদেটে ভাব চলে আসে।

রঙ পাল্টে যাওয়া নখের উপর জমে থাকা ময়লা ও মৃত কোষ ভালোমতো ধুয়ে পরিষ্কার করে ফেলুন। পর পর কয়েকদিন এইভাবে নখ পরিষ্কার করলে নখের স্বাভাবিক রঙ ফিরে আসবে। এছাড়া এই পদ্ধতিতে নখ মজবুত ও শক্ত হয়।

লেবুর রস নখের রঙ উজ্জ্বল করতে দারুণ ভূমিকা রাখে। হাতের নখের রঙ পাল্টে গেলে একটি পাত্রে লেবুর রস চিপে নিয়ে নখ ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর ভালোমতে ডলে ডলে হাত ধুয়ে ফেলুন। ধারাবাহিকভাবে পর পর কয়েকদিন এইভাবে লেবুর রস ব্যবহার করুন। দেখবেন, নখের রঙ স্বাভাবিক হয়ে আসবে।

নেইল পলিশ ব্যবহারের ফলে হাতের নখে হলদেটে ভাব চলে এলে এখনই সতর্ক হন। এক্ষেত্রে নেইল পলিশ ব্যবহারের আগে নখে ‘ওয়াটার কালার’ বেইস নেইল পলিশ লাগিয়ে নিন। তাহলেই আর নখের রঙ পাল্টে যাবে না।

 

আপনি আরও পড়তে পারেন

রোদেপোড়া দাগ থেকে মুক্তি

নেইল পলিশে নখের সাজ

গরমে পায়ের যত্ন

Add comment

Security code
Refresh